সর্বশেষ
সোমবার ১৩ই আশ্বিন ১৪২৭ | ২৮ সেপ্টেম্বর ২০২০

জরুরি সেবাভুক্ত না হলে পুঁজিবাজারে লেনদেন অনিশ্চিত

সোমবার, মে ১১, ২০২০

2_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

সাধারণ ছুটিতে পুঁজিবাজারে লেনদেন এখনো অনিশ্চিত। পুঁজিবাজার জরুরি সেবাভুক্ত না হলে সাধারণ ছুটিতে লেনদেন শুরু হওয়ার কোনো সুযোগ থাকবে না।

পুঁজিবাজার জরুরি সেবাভুক্ত কি-না তা নিয়ে ধোঁয়াশায় আছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। তারা এ বিষয়ে অর্থমন্ত্রণালয়ের মতামত জানতে চাইলে তারাও পড়েছে বিপাকে। কারণ বিষয়টি তাদের কাছেও স্পষ্ট নয়। এর প্রেক্ষিতে বিষয়টি সম্পর্কে পরিষ্কার হতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের মতামত চেয়েছে তারা।সম্প্রতি অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ বিষয়টি জানতে চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠিয়েছে। তবে পুঁজিবাজার যদি জরুরি সেবার অন্তর্ভুক্ত না হয়ে থাকে তাহলে সেটিকে জরুরি সেবাভুক্ত করার অনুরোধ জানানো হয়নি মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

অর্থমন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

তবে জরুরি সেবাভুক্ত হলেও যে ছুটিতে লেনদেন শুরু হবে, সে বিষয়টিও নিশ্চিত নয়। কারণ ছুটিতে লেনদেন শুরু করার জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ বিদ্যমান আইনে কিছু ছাড় চেয়েছে। আর এসব ছাড়ের বিষয়ে সিদ্ধান্ত দেওয়া জন্য প্রয়োজন কমিশনের সম্মতি। কিন্তু বর্তমানে বিএসইসিতে করোআম সংকট থাকায় কমিশন বৈঠক সম্ভব নয়। এমন অবস্থায় কী করণীয় সেটি নিয়েও ভাবছে বিএসইসি

করোনাভাইরাসের মহামারি ঠেকাতে গত ২৪ মার্চ সরকার সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করে। পরে কয়েক দফায় তা বাড়ানো হয়, যা আগামী ১৬ মে পর্যন্ত চলবে। সাধারণ ছুটি শুরু হওয়ার পর থেকে দেশের পুঁজিবাজারও বন্ধ আছে। যতবার সাধারণ ছুটির মেয়াদ বেড়েছে, ততবারই তার সঙ্গে মিল রেখে বেড়েছে পুঁজিবাজার বন্ধের মেয়াদ।

যদি করোনা পরিস্থিতির অবনতির কারণে সাধারণ ছুটির মেয়াদ আরেক দফা বাড়ানো হয় এবং তার আগে পুঁজিবাজার জরুরি সেবাভুক্ত ঘোষণা না করা হয়, তাহলে ঈদের আগে লেনদেন শুরুর বিষয়টি অনিশ্চিতই থেকে যাবে। তাতে পুঁজিবাজারের অনেক ক্ষুদ্র বিনিয়োগকারীর দুর্ভোগ চরমে উঠবে।


ঢাকা, সোমবার, মে ১১, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৫৩২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন