সর্বশেষ
শুক্রবার ২২শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০৫ জুন ২০২০

করোনার নতুন উপসর্গ শরীরে লালচে র‌্যাশ হওয়া

মঙ্গলবার, মে ১২, ২০২০

Asian_Mail_24_09-9.jpg ছবি উৎস : ফাইল ছবি
বিডিলাইভ ডেস্ক :

করোনাভাইরাস শ্বাসনালীর সংক্রমণ ঘটায়। ফুসফুসকে আক্রমণ করে আগে। মহামারী করোনাভাইরাস প্রতিনিয়ত নতুন উপসর্গ নিয়ে মানুষের শরীরে বাসা বাঁধছে। এতদিন করোনা আক্রান্ত রোগীরা ঠাণ্ডা-কাশি, জ্বর ও গলাব্যথা নিয়ে চিকিৎসকের কাছে গেলেও এখন দেখা যাচ্ছে আরও অনেক নতুন উপসর্গ।

সম্প্রতি নতুন করে ভয়ঙ্কর বিষয় হচ্ছে বার বার উপসর্গ পরিবর্তন। যদিও ঠাণ্ডা-জ্বর-সর্দি দিয়ে শুরু হলেও এখন আর সেই উপসর্গে থেমে নেই করোনা। নতুন উপসর্গের দেখা মিলছে। ত্বকের লালচে র‌্যাশও নাকি করোনাভাইরাসের সংক্রমণের লক্ষণ!

সম্প্রতি ইতালিতে বেশ কয়েকজনের শরীরে এই উপসর্গ দেখা গেছে। সঙ্গে জ্বর আর গলা ব্যথার মতো সমস্যা। অনেক ক্ষেত্রে অন্য কোনো রকম অসুবিধা নেই, রয়েছে শুধুমাত্র ত্বকের লালচে র‌্যাশ!
ইতালির বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পাঁচজন আক্রান্তের মধ্যে মাত্র একজনের শরীরেই এই ধরনের উপসর্গ দেখা যাচ্ছে।

চর্মরোগ বিশেষজ্ঞ ড. ভেরোনিক বাতালি জানান, যাদের ত্বকে তেমন কোনো সমস্যা নেই, তাদের শরীরেও এই লালচে র‌্যাশ দেখা যাচ্ছে। এর ২-৩ দিন পরই তাদের শরীরে আরও একাধিক জটিল সমস্যা দেখা দিচ্ছে।

ইতালির একটি হাসপাতালে চিকিৎসাধীন ৮৮ জন করোনা আক্রান্তের মধ্যে ২০ শতাংশের শরীরেই এই নতুন ধরনের উপসর্গ দেখা যাচ্ছে। যে সমস্ত শিশু করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে, তাদের পায়ের পাতা ফুলে যাওয়ার মতো সমস্যা দেখা দিচ্ছে। পা লাল হয়ে ফুলে যাচ্ছে বলেও শোনা যাচ্ছে। আক্রান্তের সংখ্যা যত বাড়ছে, করোনাভাইরাসের নানা ধরনের উপসর্গ ততই সামনে আসছে।

এর আগে আমেরিকার ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল ও প্রিভেনশন’ জানাচ্ছে, করোনার নতুন উপসর্গ হিসেবে দেখা দিয়েছে পেশী ও গাঁটে গাঁটে ব্যথা। তবে সবার ক্ষেত্রে এ সমস্যা দেখা দেবে এমন নয়। ১৪.৮ শতাংশ রোগীর ক্ষেত্রেই এটা ঘটতে পারে বলে দাবি বিশেষজ্ঞদের।


ঢাকা, মঙ্গলবার, মে ১২, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৭৫১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন