সর্বশেষ
মঙ্গলবার ১৪ই আশ্বিন ১৪২৭ | ২৯ সেপ্টেম্বর ২০২০

ব্যাংকারদের জন্য সুখবর

মঙ্গলবার, মে ১২, ২০২০

3.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনাভাইরাস সংক্রমণ রোধে সাধারণ ছুটির চলাকালিন সময়ে ১০ কার্যদিবস অফিস করলেই এক মাসের বেতন পাবেন ব্যাংকাররা। তবে এখন সীমিত আকারে ব্যাংকিং কার্যক্রম চলার ফলে সব কর্মকর্তা কর্মচারীদের ব্যাংকে কাজ করার সুযোগ নেই।

তবে বিশেষ প্রণোদনা ঘোষণার পর থেকে ব্যাংকগুলোতে কর্মকর্তা কর্মচারীদের উপস্থিতি বেড়ে গেছে। বিশেষ করে সরকারি ব্যাংকগুলোতে। এ কারণে বাংলাদেশ ব্যাংক দুই দফায় প্রণোদন ভাতার বিষয়ে সংশোধনী নির্দেশ জারি করলো বাংলাদেশ ব্যাংক।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনায় বলেছেন, সাধারণ ছুটিকালীন কোনো কর্মকর্তা বা কর্মচারী ১০ কার্যদিবসের অধিক স্ব-শরীরে ব্যাংকে কর্মরত থাকলেও তিনি এক মাসের সমপরিমাণ বিশেষ প্রণোদনা ভাতার অধিক প্রাপ্য হবেন না। তবে ব্যাংকের প্রয়োজনে ১০ দিনের বেশি স্ব-শরীরে অফিস করলে অতিরিক্ত প্রতিদিনের জন্য ৭০০ টাকা যাতায়ত ভাতা প্রাপ্য হবেন।

সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যেও ব্যাংকিং কার্যক্রম চালু রাখতে যারা নিজের জীবন এবং পরিবারকে ঝুঁকিতে রেখে সক্রিয়ভাবে দায়িত্ব পালন করছেন তাদের দায়িত্ব পালনের স্বীকৃতিস্বরূপ বিশেষ স্বাস্থ্য বীমা সুবিধা এবং বিশেষ অনুদান প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে বাংলাদেশ ব্যাংক। গত ১৫ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।

সেই সার্কুলারে বলা হয়, করোনাভাইরাসে আক্রান্ত হলে পদমর্যাদার ভিত্তিতে তাদেরকে ৫ থেকে ১০ লাখ টাকার স্বাস্থ্য বীমা নিশ্চিত করতে হবে। আক্রান্ত হওয়ার সর্বোচ্চ ১৫ দিনের মধ্যে সেই অর্থ পরিশোধ করবে ব্যাংক। পাশাপাশি তার সার্বিক চিকিৎসার ব্যয় বহন করতে হবে সংশ্লিষ্ট ব্যাংককে।


ঢাকা, মঙ্গলবার, মে ১২, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩২৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন