সর্বশেষ
মঙ্গলবার ৩০শে আষাঢ় ১৪২৭ | ১৪ জুলাই ২০২০

আমাকে অধিনায়ক বানিয়েছে ধোনিই : বিরাট কোহলি

রবিবার, মে ৩১, ২০২০

image-272508-1580230568.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির ব্যাটিং আইডল শচীন টেন্ডুলকার। কিন্তু অধিনায়কত্বের আইডল কে? বিষয়টি নিয়ে কখনো কথা বলা হয়নি ভারতের অন্যতম সফল অধিনায়কের। তবে জাতীয় দলের সতীর্থর সঙ্গে লাইভ আড্ডায় যোগ দিয়ে জানিয়ে দিলেন, মাহেন্দ্র সিং ধোনিই তার অধিনায়কের আইডল।

অধিনায়ক হিসেবে নিজের সাফল্যর জন্য ধোনির বড় কৃতিত্ব দিয়েছেন কোহলি। সম্প্রতি ইনস্টাগ্রাম লাইভে রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে আড্ডা দিয়েছেন কোহলি। সেখানে অধিনায়কত্বের বিষয়টিও উঠে আসে।

মাহেন্দ্র সিং ধোনির থেকেই কোহলি ভারতীয় দলের দায়িত্ব পেয়েছেন। প্রথম টেস্ট সেটা ২০১৪ সালে। পরবর্তীতে ওয়ানডে এবং টি-টোয়েন্টি, ২০১৭ সালে। তিন ফরম্যাটে কোহলি দারুণভাবে দলকে নেতৃত্ব দিচ্ছেন। ভারতের প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের রেকর্ডও গড়েছেন। সেই সাথে টেস্টে ঘরের মাঠে ভারতকে নিয়ে গেছেন ভিন্ন উচ্চতায়।

ধোনির সঙ্গে দীর্ঘ সময় একই ড্রেসিংরুমে কাটিয়েছে কোহলি। ভারতের সবচেয়ে সফলতম অধিনায়ককে তিনি দেখেছেন কাছ থেকে। অধিনায়কত্বের শেখা শুরু সেখানেই।

কোহলি বলেছেন,‘অধিনায়ক হওয়াটা আমার স্বপ্নের ভেতরে ছিল না। দেশের প্রয়োজনে, দলের প্রয়োজনে হয়েছি। বোর্ড আমাকে যোগ্য মনে করেছে। মাঠে সব সময় আমি ধোনির কাছে কান দিয়ে রাখতাম। ও অনেক কিছু এড়িয়ে যায় কিন্তু প্রচুর আলোচনা করে। আমি মনে করি আমার আত্মবিশ্বাস বাড়াতে তার প্রচুর অবদান রয়েছে। পাশাপাশি বলতেই হবে আমার অধিনায়ক হওয়ার পেছনে বড় ভূমিকা রেখেছে ধোনি। কারণ শুধু মাঠেই নয় মাঠের বাইরে দীর্ঘ সময় আমাকে পথ দেখিয়েছে।’

ধোনির প্রশংসা করে ভারতের বর্তমান অধিনায়ক কোহলি আরও বলেছেন,‘এটা এমন নয় যে ও গিয়ে ভারতের নির্বাচকদের বলছে, কোহলিকে অধিনায়ক বানিয়ে দাও। ও আমাকে তৈরি করেছে। সেজন্য নিজে দায়িত্ব নিয়েছে। খুব ধীর স্থির হয়ে দেখেছে কিভাবে আমি পরিস্থিতি মানিয়ে নিতে পারি। আমি মনে করি, আমার অধিনায়ক হওয়ার পেছনে তার সবচেয়ে বড় অবদান। বিশেষ করে শেষ আট নয় বছরে যেভাবে আমাকে সহযোগিতা করেছে তা ছিল অসাধারণ।’

ভারতকে তিন ফরম্যাটেই শিরোপা দিয়েছেন মাহেন্দ্র সিং ধোনি। ২০০৭ সালে তার নেতৃত্বে ভারত জেতে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০১১ সালে ভারত ২৮ বছর পর পায় ওয়ানডে বিশ্বকাপ। দুই বছর পর ধোনির হাতে উঠে চ্যাম্পিয়ন্স ট্রফি। এ সময়ে ধোনি ভারতকে নিয়ে যান টেস্ট নম্বর ওয়ান র‌্যাংকিংয়ে।


ঢাকা, রবিবার, মে ৩১, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৭১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন