সর্বশেষ
শনিবার ২৭শে আষাঢ় ১৪২৭ | ১১ জুলাই ২০২০

চাঁপাইনবাবগঞ্জে আম উৎসব-২০২০ এর আনুষ্ঠানিক উদ্বোধন ৬’জুন

মঙ্গলবার, জুন ২, ২০২০

13.jpg
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :

আমের রাজ্য চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় অবস্থিত দেশের বৃহত্তম আমবাজার কানসাট আমবাজার ও জেলার অন্যতম বৃহৎ গোমস্তাপুর উপজেলার রহনপুর ষ্টেশনবাজার আমবাজারে আনুষ্ঠানিকভাবে চলতি মৌসুমের আম কেনা-বেচা উদ্বোধন করা হয়েছে।

তবে মঙ্গলবার(২’জুন) পৃথক অনুষ্ঠানে বাজার দুটিতে আম বাজারজাতকরণ শুরু করা হলেও এখনও জমে ওঠেনি কোন বাজারই। এদিকে চাঁপাইনবাবগঞ্জ সদরে জেলা প্রশাসনের আয়োজনে আগামী শনিবার (৬’জুন) কালেক্টরেট আমবাগানের আম পাড়ার ‘আম উৎসব-২০২০’ এর মাধ্যমে চলতি মৌসুমে আম পাড়া ও বাজারজাতকরণ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। একই দিন সদরের অনান্য বাগানেও আমপাড়া হবে।

মঙ্গলবার কানসাট আমবাজারের ক্রয়-বিক্রয় কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। শিবগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে ও ব্যবসায়ীদের সহযোগিতায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন স্থানীয় সাংসদ ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। উপজেলা নির্বাহী অফিসার শিমুল আকতারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন উপজেলা কৃষি অফিসারএস.এম আমিনুজ্জাম, কানসাট আম আড়ৎদার সমিতি সেক্রেটারী ওমর ফারুক টিপু সহ অনান্যরা। প্রধান অতিথি স্বাস্থ্যবিধি ও নিরাপদ আম সরবরাহের প্রতি গুরুত্বারোপ করেন। কৃষি বিভাগ ও প্রশাসনের পক্ষে ব্যবসায়ী ও চাষীদের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেয়া হয়। অনুষ্ঠানে জানানো হয় কানসাট বাজারে স্বাস্থ্যবিধি মেনে চলতে যথাসম্ভব ব্যবস্থা নেয়া হয়েছে।

এদিকে, মঙ্গলবার রহনপুরে আম বাজারের উদ্বোধনী অনুষ্ঠানে পৌর মেয়র তারিক আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান। সংক্ষিপ্ত সভায় বক্তব্য দেন উপজেলা কৃষি অফিসার মাসুদ হোসেন,অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুর রহমান,গোমস্তাপুর থানার অফিসার ইনচার্য জসিম উদ্দিন ও ব্যবসায়ীরা। রহনপুর আম আড়ৎদার সমবায় সমিতি লিমিটেড ও গোমস্তাপুর উপজেলা আমচাষী ও ব্যবসায়ী সমিতি আয়োজিত অনুষ্ঠানে বক্তরা গাছ থেকে পরিপক্ক আম পাড়া ও ক্যামিক্যালমূক্ত নিরাপদ আম বাজারজাতকরণের উপর গুরুত্ব দেন।

মঙ্গলবার বিকেলে অতিরিক্ত জেলা প্রশাসক(এডিসি) তাজকির-উজ-জামান জানিয়েছেন, আাগামী শনিবারের অনুষ্ঠানের নাম দেয়া হয়েছে ‘আমপাড়া উৎসব-২০২০’। এ উপলক্ষে ইতিমধ্যে শিশুদের জন্য কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এডিসি আরও জানান,তবে মৌসুম শুরু হওয়ায় ও ম্যাংগো ক্যালেন্ডার না থাকায় জেলার যে কোন চাষী তার সুবিধেমত যে কোন দিন গাছ থেকে ‘পরিপক্ক’ আম পাড়তে পারবে। তবে মঙ্গলবার বিকেল পর্যন্ত সদরের বিভিন্ন বাজার ঘুরে ও ব্যবসায়ীদের সাথে কথা বলে তেমনভাবে কোন জাতের আম বাজারে নামতে দেখা যায়নি। সকলেই বলছেন, এবার মৌসুম প্রাকৃতিক কারণে দেরিতে শুরু হওয়ায় বাজার জমতে আরও কয়েকদিন সময় লাগবে।


ঢাকা, মঙ্গলবার, জুন ২, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ২৭৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন