সর্বশেষ
মঙ্গলবার ৩০শে আষাঢ় ১৪২৭ | ১৪ জুলাই ২০২০

জি-সেভেন সম্মেলনে মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন ট্রাম্প

বৃহস্পতিবার, জুন ৪, ২০২০

1569239655_Trump_Modi.jpg
বিডিলাইভ ডেস্ক :

শিল্পোন্নত দেশগুলোর জোট জি-সেভেন এর পরবর্তী সম্মেলনে অংশ নিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার (৩ জুন) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন ওই আমন্ত্রণ গ্রহণ করেছেন মোদি। গত মঙ্গলবার সন্ধ্যায় মোদির সঙ্গে টেলিফোন আলাপে ওই আমন্ত্রণ জানান ট্রাম্প। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

মার্কিন প্রেসিডেন্টের অবকাশ কেন্দ্র ক্যাম্প ডেভিডে জুন মাসের শেষ নাগাদ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল জি সেভেণ গ্রুপের শীর্ষ সম্মেলন। গত রবিবার তা স্থগিতের ঘোষণা দেন ডোনাল্ড ট্রাম্প। ওই সময়ে গ্রুপটি সম্প্রসারণে নিজের আগ্রহের কথা জানিয়ে তিনি পরবর্তী সম্মেলনে ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া এবং রাশিয়াকে আমন্ত্রণ জানানোর কথা জানান।

মঙ্গলবার সন্ধ্যায় নরেন্দ্র মোদির সঙ্গে টেলিফোন আলাপে জি-সেভেন গ্রুপে ভারতকে যুক্ত করতে নিজের আগ্রহের কথা জানান ডোনাল্ড ট্রাম্প। পরে মোদির কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, কোভিড পরবর্তী বিশ্বে তৈরি হওয়া বাস্তবতা বিবেচনায় রেখে (গ্রুপটির) এই ধরনের সম্প্রসারণের চিন্তা সৃষ্টিশীল এবং দূরদর্শী।’

প্রস্তাবিত সম্মেলনের সফলতায় যুক্তরাষ্ট্রসহ অন্য দেশগুলোর সঙ্গে কাজ করতে পেরে ভারত খুশি হবে বলে জানানো হয় ওই বিবৃতিতে।


ঢাকা, বৃহস্পতিবার, জুন ৪, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৬৫৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন