সর্বশেষ
শনিবার ২৭শে আষাঢ় ১৪২৭ | ১১ জুলাই ২০২০

মশা তাড়ানোর তিনটি সহজ উপায়

শুক্রবার, জুন ৫, ২০২০

image-22695-1519824229.jpg
বিডিলাইভ ডেস্ক :

ঘরের মশা তাড়ানোর জন্য বাজারে বিভিন্ন ধরনের উপকরণ পাওয়া যায়, কিন্তু সেগুলো তেমন কার্যকরী নয়। তাই লকডাউনে ঘরবন্দি অবস্থায় সন্ধ্যা থেকে শুরু করে সারা রাত মশার তাণ্ডবে বিব্রত অনেকেই। আপনি কি জানেন অতি সহজেই কিছু ঘরোয়া উপায়ে জব্দ করতে পারা যায় মশাদের।

মশার কামড়ে যে শুধু চুলকাবে তাতো নয়, তার সঙ্গে বয়ে আনতে পারে বিভিন্ন রকম রোগ। এই গরমে নিজেকে সুস্থ রাখতে হলে জেনে নিন মশা তাড়ানোর তিনটি সহজ উপায়।

১. নিমের তেল, কর্পূর এবং তেজপাতা নিন। সবার আগে নিমের তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢেলে নিন, এবার তেজপাতার ওপর সেই মিশ্রিত তেল স্প্রে করুন। তারপর তেজপাতাটা পুড়িয়ে দিন। যদি বাড়িতে কোনও স্প্রে বোতল না থাকে তাহলে হাত দিয়ে তেজপাতার ওপর তেল ভালো করে লাগিয়ে নিন। তেজপাতার ধোঁয়ায় মশা এক মুহূর্তে ঘর ছেড়ে পালাবে এবং তেজপাতার ধোঁয়া শরীরের জন্য ক্ষতিকারকও নয়।

২. শোয়ার সময় অথবা লেখাপড়ার করার সময় একটু দূরে নিমের তেল দিয়ে প্রদীপ জ্বালান। যদি মশার উপদ্রব খুব বেশি হয়, তাহলে সেই তেলে একটু কর্পূর মিশিয়ে নিন। এতে করে মশা আপনার ধারে কাছে আসবে না, এতে করে লেখাপড়া কিংবা আরামে ঘুমাতে পারবেন।

৩. নারিকেল তেল, লবঙ্গের তেল, পিপারমেন্ট তেল এবং নীলগিরি তেল সমান মাত্রায় নিয়ে মিশাতে হবে। এই মিশ্রণ একটা বোতলে ঢেলে নিন। রাতে শোয়ার আগে আপনি এই তেল গায়ে মেখে নিন, একটা মশাও আপনার ধরে কাছে আসবে না।

উপরোক্ত তিনটি উপায়ের মধ্যে যে কোনো একটি গ্রহণ করলে আপনি মশার উপদ্রব থেকে বাঁচতে পারবেন।


ঢাকা, শুক্রবার, জুন ৫, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২২৫৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন