সর্বশেষ
মঙ্গলবার ২৩শে আষাঢ় ১৪২৭ | ০৭ জুলাই ২০২০

চাঁপাইনবাবগঞ্জে আমপাড়া উৎসব-২০২০ উদ্বোধন

শনিবার, জুন ৬, ২০২০

Mango.jpg
জাকির হোসেন, চাঁপাইনবাবগঞ্জ থেকে :

চাঁপাইনবাবগঞ্জ সদরে জেলা প্রশাসনের আয়োজনে আমপাড়া উৎসব-২০২০ উদ্বোধন করা হয়েছে।

শনিবার(৬’জুন) দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনের আম বাগানে(কোর্ট বাগান) ‘গোপালভোগ’ জাতের আমপাড়ার মাধ্যমে চলতি মৌসুমে আমপাড়া ও বাজারজাতকরণের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক এজেডএম নূরুল হক।

এসময় পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব,সিভিল সার্জন জাহিদ নজরুল চৌধুরী,আঞ্চলিক উদ্যানতত্ব গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.জমির উদ্দিন,অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) তাজকির-উজ-জামান, সদর উপজেলা নির্বাহী অফিসার আলমগীর হোসেন সহ বিভিন্ন দফতরের কর্মকর্তা ও সংশ্লিষ্টরাও আমপাড়া উৎসবে অংশ নেন।

অনুষ্ঠানের সংক্ষিপ্ত সভায় জেলা প্রশাসক বলেন,করোনাজনিত কারণে জেলায় এবার স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ আম উৎপাদন করা হয়েছে। সে অনুযায়ী গাছ থেকে আম নামানো ও  বাজারজাতকরণ শুরু করা হয়েছে। বিশেষজ্ঞদের পরামর্শে ও তত্বাবধানে নিরাপদ, স্বাস্থ্যসম্মত ও সুমিষ্ট আম রাজধানী সহ সারা দেশে পৌঁছে দেয়া হবে।

সূচনা বক্তব্যে এডিসি তাজকির-উজ-জামান বলেন,চলতি বছর জেলায় আম পাড়ার সময়সূচী বা ‘ম্যাংগো ক্যালেন্ডার’ প্রণয়ন করা হয়নি।‘পরিপক্ক’ আম গাছ থেকে নামানোর প্রতি জোর দেয়া হয়েছে। আমের রাজ্ যখ্যাত এ জেলায় প্রায় সাড়ে ৩ শত’ প্রজাতির আম উৎপন্ন হয়। জেলায় একটি ‘ম্যাংগো মিউজিয়াম’ বা ‘আম যাদুঘর’ প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া জেলার প্রতিটি বাগানের জন্য ‘লগবই’ রাখা এবং আমচাষী ও বাগানীদের তালিকা তৈরির উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান এডিসি। 


ঢাকা, শনিবার, জুন ৬, ২০২০ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ৩২২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন