সর্বশেষ
সোমবার ১০ই কার্তিক ১৪২৮ | ২৫ অক্টোবর ২০২১

মালয়েশিয়ায় লকডাউন প্রত্যাহার

বৃহস্পতিবার, জুন ১১, ২০২০

2.jpg
বিডিলাইভ ডেস্ক :

মালয়েশিয়ায় গতকাল বুধবার থেকে লকডাউন সংক্রান্ত বিধিনিষেধগুলো প্রত্যাহার করা হয়েছে। এর আগে দেশটির প্রধানমন্ত্রী ১০ জুন থেকে লকডাউন প্রত্যাহার করার কথা জানিয়েছিলেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, বুধবার মালয়েশিয়ায় নতুন করে মাত্র দুই জন কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। সংক্রমণের এই নিম্নগতি প্রমাণ করেছে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার ঘোষণাটি ছিল বাস্তবসম্মত।

ঐদিন প্রধানমন্ত্রী মুহিদ্দীন তার ভাষণে বলেন, ‘সফলতার সঙ্গে করোনা মহামারি নিয়ন্ত্রণে এসেছে। এখন থেকে ৩১ আগস্ট পর্যন্ত সময়কাল হবে দেশের জন্য পুনরুদ্ধার পর্ব। ভাইরাসকে নিয়ন্ত্রণে আনার জন্য সরকার যে আপনাদের জীবনের লাগাম আজীবন টেনে ধরতে পারে না এ বিষয়ে আমি সচেতন।’

বুধবার থেকে ব্যবসা প্রতিষ্ঠানসহ অধিকাংশ বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে। এছাড়া আন্তঃরাজ্য ভ্রমণের ওপর থেকেও নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে সরকার। সামাজিক ও ধর্মীয় ক্ষেত্রে দেওয়া বিধিনিষেধও প্রত্যাহার হয়েছে। তবে আপাতত বন্ধ থাকছে আন্তর্জাতিক সীমান্ত। স্কুল খুলবে ২৪ জুন থেকে।

এছাড়া পার্ক, নাইট ক্লাব, যেসব খেলায় খুব কাছাকাছি আসার প্রয়োজন হয় সেসব খেলা এবং অতিরিক্ত জনসমাগম হবে এমন বিনোদন কেন্দ্র আপাতত বন্ধ থাকবে। কঠোর লকডাউনে রোগটি নিয়ন্ত্রণে আসার পর গত মে মাস থেকেই দেশটির লকডাউন ধীরে ধীরে শিথিল হতে শুরু করে।

গত ১৮ মার্চ থেকে গুরুত্বপূর্ণ নয় এমন ব্যবসা প্রতিষ্ঠান ও স্কুল বন্ধ। পাশাপাশি সব ধরনের জনসমাবেশ ও ভ্রমণের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপিত ছিল এতদিন। দেশটিতে শনাক্ত ৮ হাজার ৩৩৮ জন রোগীর ১১৮ জন মারা গেছে। গত এক সপ্তাহে শনাক্ত হয়েছে ৩৫ জন; মৃত্যু এক জনের।

প্রধানমন্ত্রী মুহিদ্দীন ইয়াসিন বলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রকাশিত পরিসংখ্যানে দেখা যাচ্ছে যে, দেশে স্থানীয় বাসিন্দাদের মধ্যে সংক্রমণ অনেকটা কমেছে।


ঢাকা, বৃহস্পতিবার, জুন ১১, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১১২৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন