সর্বশেষ
মঙ্গলবার ২৭শে শ্রাবণ ১৪২৭ | ১১ আগস্ট ২০২০

আবার ঢাকার বাতাসের মানের অবনতি

রবিবার, জুন ১৪, ২০২০

Air.jpg
বিডিলাইভ ডেস্ক :

টানা চার দিন ‘সহনীয়’ পর্যায়ে থাকার পর ঢাকার বাতাসের মানের আবার অবনতি হয়েছে।

দূষিত বাতাসের শহরের তালিকায় রবিবার সকালে ৭ম খারাপ অবস্থানে উঠে এসেছে রাজধানী ঢাকা।

এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) রবিবার সকাল ৯টা ১৩ মিনিটে জনবহুল এই শহরের স্কোর ছিল ১৩৪। যা বাতাসের মানকে ‘অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করে।

একিউআই মান ১৫০ থেকে ২০০ এর মধ্যে থাকা মানে প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে। তবে সংবেদনশীল গ্রুপের স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব পড়তে পারে।

চিলির সান্তিয়াগো, দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ এবং ভারতের দিল্লি দূষিত বাতাসের শহরের তালিকায় যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

গ্রীষ্মমণ্ডলীয় মৌসুমি জলবায়ুর কারণে বাংলাদেশে ঋতু পরিবর্তনের সাথে সাথে বৃষ্টিপাত, উচ্চ তাপমাত্রা এবং আর্দ্রতায় বৈচিত্র্য দেখা যায়।

জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। তবে মধ্য জুন থেকে বৃষ্টিপাত শুরুর পর বাতাস পরিষ্কার হতে আরম্ভ করে। আর জুন থেকে অক্টোবর পর্যন্ত বর্ষার মৌসুমে বাতাসের মান মোটামুটি গ্রহণযোগ্য থাকে।


ঢাকা, রবিবার, জুন ১৪, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩৯৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন