সর্বশেষ
শনিবার ৯ই কার্তিক ১৪২৭ | ২৪ অক্টোবর ২০২০

শুভ জন্মদিন শাবানা

সোমবার, জুন ১৫, ২০২০

03.jpg
বিডিলাইভ ডেস্ক :

বাংলা চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তি তারকা শাবানা। জনপ্রিয়তার বিচারে তিনি ছিলেন অতুলনীয়। এই অভিনেত্রী অভিনয় থেকে দূরে রয়েছেন প্রায় ২০ বছর। তারপরও জনপ্রিয়তার এক বিন্দু চিড় ধরেনি। জনপ্রিয় এই নায়িকার জন্মদিন আজ।

দেখতে দেখতে জীবনের ৬৭ টি বসন্ত পার করে দিলেন তিনি। দুই দশকের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে বসবাস করছেন তিনি। করোনাকালে সেখানেই আছেন, এবার জন্মদিনও পালিত হবে ঘরোয়া আয়োজনে।

চলচ্চিত্রে আগমন ঘটে শিশুশিল্পী হিসেবে। প্রথম সিনেমার নাম ‘নতুন সুর’। এরপর ১৯৬৭ সালে ‘চকোরী’ চলচ্চিত্রে নায়িকা হিসেবে আবির্ভাব ঘটে। তার বিপরীতে ছিলেন নাদিম। সিনেমার পরিচালক এহতেশাম রত্না থেকে শাবানা পর্দায় নামটি দেন। এরপর শুধুই ইতিহাস।

১৯৫২ সালের ১৫ জুন ঢাকার গেন্ডারিয়ায় জন্মগ্রহণ করেন তিনি। তার প্রকৃত নাম আফরোজা সুলতানা রত্না। পৈতৃক বাড়ি চট্টগ্রামের রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে। তার বাবার নাম ফয়েজ চৌধুরী ও মা ফজিলাতুন্নেসা।

ঢাকার গেন্ডারিয়া হাই স্কুলে ভর্তি হলেও মাত্র ৯ বছর বয়সে তার শিক্ষা জীবনের ইতি ঘটে। এ তারকাকে নিয়ে এখনো ভক্তদের কৌতূহলের শেষ নেই।

ষাট থেকে নব্বই দশকে জনপ্রিয়তার তুঙ্গে ছিলেন তিনি। তিন দশকের বেশি সময়ের চলচ্চিত্র ক্যারিয়ারে ২৯৯টি চলচ্চিত্রে অভিনয় করেন শাবানা। এর মধ্যে ১৩০টি সিনেমায় তার বিপরীতে ছিলেন আলমগীর। এছাড়াও রাজ্জাক, জসীম, সোহেল রানা, ফারুক প্রমুখ গুণী অভিনয়শিল্পীদের সঙ্গে জুটি বেঁধে উপহার দিয়েছে অসংখ্য জনপ্রিয় সিনেমা। পাকিস্তানি নায়ক নাদিমের সঙ্গেও দর্শক তাকে পছন্দ করেছিল।

শাবানা অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলো হচ্ছে, ‘ভাত দে’, ‘ছুটির ঘণ্টা’, ‘দোস্ত দুশমন’, ‘সত্য মিথ্যা’, ‘রাঙা ভাবী’, ‘অবুঝ মন’, ‘বাংলার নায়ক’, ‘ওরা এগারো জন’, ‘বিরোধ’, ‘আনাড়ি’, ‘সমাধান’, ‘জীবনসাথী’, ‘মাটির ঘর’, ‘লুটেরা’, ‘সখি তুমি কার’, ‘কেউ কারো নয়’, ‘পালাবি কোথায়’, ‘স্বামী কেন আসামি’, ‘দুঃসাহস’, ‘পুত্রবধূ’, ‘আক্রোশ’ ও ‘চাঁপা ডাঙার বউ’ প্রভৃতি।

শাবানা অভিনীত সর্বশেষ চলচ্চিত্র আজিজুর রহমান পরিচালিত ‘ঘরে ঘরে যুদ্ধ’ ১৯৯৭ সালে মুক্তি পায়।

অভিনয়ের জন্য প্রধান নারী চরিত্রে আটবার ও প্রযোজক হিসেবে একবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন এবং ২০১৭ সালে পান আজীবন সম্মাননা। এ ছাড়া ‘জননী’ চলচ্চিত্রের জন্য পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার নিতে অস্বীকৃতি জানান শাবানা।


ঢাকা, সোমবার, জুন ১৫, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৬৬৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন