সর্বশেষ
রবিবার ২১শে আষাঢ় ১৪২৭ | ০৫ জুলাই ২০২০

সাধারণ ছুটিতে এবার পুঁজিবাজার চালু থাকবে

মঙ্গলবার, জুন ১৬, ২০২০

dsecse.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় সরকার ঘোষিত ‘রেড জোন’ ভিত্তিক সাধারণ ছুটির মধ্যেও পুঁজিবাজারে লেনদেন চালু রাখবে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। তবে ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সঙ্গতি রেখে পুঁজিবাজারের লেনদেনের সময় নির্ধারণ করা হবে বলে ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে।

আগের দফায় সরকার ঘোষিত সাধারণ ছুটিতে পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকলেও এবার সেটি হবে না। তবে বিএসইসি কিংবা ডিএসই-সিএসই এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

উল্লেখ্য, সোমবার সরকার করোনাভাইরাসের সংক্রমণ রোধে রেড জোন হিসেবে চিহ্নিত এলাকায় ৩০ জুন পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে। আজ মঙ্গলবার দুই সপ্তাহের এই ছুটি শুরু হবে। 

তবে ব্রোকাররেজ হাউজগুলো নির্ধারিত কোরাম পূরণ করলেই পুঁজিবাজারে লেনদেন চালু করা হবে। বিশেষ করে মঙ্গলবার লেনদেন চালু করার ক্ষেত্রে ব্রোকারেজ হাউজগুলোর কোরাম পূরণের অবস্থা বিবেচনায় নিয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেবে উভয় স্টক এক্সচেঞ্জ।

স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ জানিয়েছে, ‘রেড জোন’ বাদে অন্যান্যা এলাকাগুলোতে ব্যাংকিং কার্যক্রম ১০ টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলবে। পাশাপাশি বিকেল ৪টা পর্যন্ত চলবে অন্যান্য কার্যক্রম। ফলে সেদিক বিবেচনায় দেশের উভয় পুঁজিবাজারে লেনদেন চালু রাখতে কোনো সমস্যা হওয়ার কথা নয়। তবে ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সঙ্গতি রেখে পুঁজিবাজারের লেনদেনের সময় নির্ধারণ করা হবে।

এ বিষয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ সাইফুর রহমান বলেন, ব্যাংকিং ব্যবস্থা চালু থাকলে পুঁজিবাজারও চালু থাকবে।


ঢাকা, মঙ্গলবার, জুন ১৬, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩৪৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন