সর্বশেষ
বুধবার ৬ই কার্তিক ১৪২৭ | ২১ অক্টোবর ২০২০

বিক্রেতা ছাড়াই চলছে বেচাকেনা

বৃহস্পতিবার, জুন ২৫, ২০২০

ure.jpg
বিডিলাইভ ডেস্ক :

দোকানে থরে থরে সাজানো রয়েছে নানান জিনিসপত্র। কিন্তু সেখানে কোনও সেলসম্যান বা বিক্রেতা নেই। ফলে ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে দরদামেরও বালাই নেই। দোকানে জিনিসপত্রের গায়েই সাঁটানো আছে দাম। সেই দাম দেখে প্রয়োজন মতো জিনিসপাতি কিনছেন লোকজন। এরপর দোকানে রাখা কৌটাতে টাকা রেখে চলে যাচ্ছেন।এভাবেই চলছে মিজোরামের বেশ কয়েকটি দোকান। করোনা আতঙ্কে কারণে যে এসব দোকানে বিক্রেতারা বসছেন না, এমন নয়। ভারতের এই রাজ্যের ব্যতিক্রমী দোকানগুলোতে বহুদিন ধরে এভাবেই চলছে বিক্রিবাট্টা।

সম্প্রতি এরকম একটি দোকানের ছবি ছড়িয়ে পড়েছে সোশ্যাল সাইটে। আর তারপর থেকেই মিজোরামবাসীদের নিয়ে সরগরম নেটদুনিয়া।

মিজোরামের এই দোকানগুলি সেলিংয়ের হাইওয়ের ধারে অবস্থিত। দোকানে পসরা সাজিয়ে প্রতিদিন অন্যত্র চলে যান এই সব দোকানের মালিকরা। দোকানের মধ্যেই রাখা রয়েছে একটি ডিপোজিট বাক্স। দোকান থেকে প্রয়োজনীয় জিনিসপত্র আপনাকেই তুলে নিতে হবে। আর তারপর দাম রেখে দিতে হবে ওই বাক্সে। বছরের পর বছর ধরে এই নিয়মই চলে আসছে এই দোকানগুলিতে। এটাই এখানকার ঐতিহ্য।

বিশ্বাসের উপরেই ভর করেই চলছে তাদের ব্যবসা। আজ পর্যন্ত খুব কম ক্ষেত্রেই হয়েছে যে কেউ দাম না দিয়ে চলে গিয়েছে।

এমনই একটি দোকানের ছবি সম্প্রতি ‘মাই হেম ইন্ডিয়া’নামের একটি প্রোফাইল থেকে টুইটারে শেয়ার করা হয়। সেখান থেকে জানা যায়, মিজোরামে এই জাতীয় দোকানের নাম‘Nghah Lou Dawr Culture Of Mizoram’। এর অর্থ দোকানি ছাড়া দোকান।

সোশ্যাল মিডিয়ায় এই ছবিটি পোস্ট করার সঙ্গে সঙ্গে দ্রুত ছড়াতে শুরু করে। অল্প সময়ের মধ্যেই ভাইরাল হয়েছে এই ছবি। এরকম দোকান দেখে নেটিজেনদের চোখ কপালে। এ নিয়ে তাদের নানা প্রশ্ন- এভাবে দোকান চলে? সবাই ঠিকমতো টাকা দেয়?

অনেকে আবার বলেছেন, বিশ্বাসের চেয়ে বড় কিছু এই পৃথিবীতে নেই। মিজোরামের এই দোকানগুলিই তার প্রমাণ।

আবার কেউ কেউ বলেছেন, সুইজারল্যান্ড ও জার্মানির মতো দেশে এই ধরনের দোকান দেখা যায়। কিন্তু ভারতেও যে এমন দোকান রয়েছে, তা তারা জানতেন না। ফলে মিজোরামের এই দোকানগুলো তাদের অহঙ্কারের কারণ হয়ে দাঁড়িয়েছে।

সূত্র: সংবাদ প্রতিদিন


ঢাকা, বৃহস্পতিবার, জুন ২৫, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৩৯৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন