সর্বশেষ
রবিবার ২১শে আষাঢ় ১৪২৭ | ০৫ জুলাই ২০২০

প্রাণঘাতী করোনার উৎপত্তি খুঁজতে চীনে গবেষক দল পাঠাচ্ছে হু

মঙ্গলবার, জুন ৩০, ২০২০

who_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পরার ছয় মাস পূর্ণ হচ্ছে মঙ্গলবার (৩০ জুন)। অথচ এখন পর্যন্ত করোনার কার্যকরী কোনো ওষুধ কিংবা টিকা আবিস্কার করতে পারেনি কোনো দেশ। বেড়েই চলছে মৃত্যুর মিছিল এবং আক্রান্তের সংখ্যা।

অবশ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) মনে করছে করোনার উৎপত্তি সম্পর্কে ভালো ধারনা পাওয়া গেলে এটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া সহজতর হবে। আর সে লক্ষ্যে আগামী সপ্তাহে তারা করোনাভাইরাসের উৎপত্তি খুঁজতে গবেষকদের একটি দল চীনে পাঠাবে। সোমবার নিয়মিত সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন হু’র মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেইয়াসুস।

তিনি বলেছেন, ‘যখন আমরা ভাইরাসটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবো, তখন এটার বিরুদ্ধে আরো ভালোভাবে লড়াই করতে পারবো। তাই আমাদেরকে জানতে হবে এটার উৎপত্তি সম্পর্কে। সে লক্ষ্যে আমরা একটি গবেষক দলকে চীনে পাঠাচ্ছি আগামী সপ্তাহে। আশা করছি এর মাধ্যমে আমরা জানতে পারবো ভাইরাসটি ঠিক কিভাবে ছড়াতে শুরু করেছে।’

গেল মাসের শুরু থেকেই চীনে গবেষক দল পাঠাতে পীড়াপিড়ি করছে হু। কিন্তু চীনের কাছ থেকে ইতিবাচক সাড়া পাচ্ছিলো না। অবশেষে হু-চীনের মতৈক্যের মাধ্যমে গবেষক দল পাঠানোর ঘোষণা এলো।

বিজ্ঞানীরা ধারনা করছেন প্রাণী থেকে এই ভাইরাসটি মানবদেহে ছড়িয়েছে। বিশেষ করে চীনের উহানের বন্য ও উদ্ভট প্রাণীর মাংস বিক্রির বাজার থেকে।

এই ভাইরাসে বিশ্বে এখন পর্যন্ত ১ কোটি ৩ লাখ ৮৫ হাজার ৭৩১ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে ৫ লাখ ৭ হাজার ২৩৪ জন।


ঢাকা, মঙ্গলবার, জুন ৩০, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৮৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন