সর্বশেষ
রবিবার ২১শে আষাঢ় ১৪২৭ | ০৫ জুলাই ২০২০

ভারতে টিক টক সহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা

মঙ্গলবার, জুন ৩০, ২০২০

01.jpg
বিডিলাইভ ডেস্ক :

লাদাখ সীমান্তে ভারত-চীন সংঘর্ষের জেরে চলমান টানাপোড়েনের মধ্যে বেশ বড় একটি ব্যবস্থা নিয়েছে ভারত।

দেশটিতে টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজারসহ বেশ কিছু জনপ্রিয় চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে মোদির সরকার। নিষিদ্ধ অ্যাপের সংখ্যা ৫৯টি। ভারতে টিক টকের বিশাল বাজার রয়েছে।

ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরো এক টুইট বার্তায় জানিয়েছে ভারত সরকার দেশটির সার্বভৌমত্ব ও অখণ্ডতা এবং প্রতিরক্ষা ও নিরাপত্তার স্বার্থে এই অ্যাপগুলো নিষিদ্ধ করেছে।

ভারত সরকার বলছে এই পদক্ষেপ ভারতের কোটি কোটি মোবাইল ও ইন্টারনেট ব্যবহারকারীর স্বার্থ রক্ষা করবে।

নিষিদ্ধ ঘোষিত অন্যান্য অ্যাপের মধ্যে রয়েছে লাইকি, ইউচ্য়াট, বিগো লাইভ, ক্লাব ফ্যাক্টরি, এমআই কমিউনিটি, ভাইরাস ক্লিনার, এমআই ভিডিও কল-শাওমি, হ্যালো, বিউটি প্লাস, ইউ ক্য়াম মেকআপ, ক্য়াম স্কয়ানার, সুইট সেলফি, স্পেয়ারলেস স্পেস, ইউসি নিউজ, উই মিট, ডিইউ রেকর্ডার, মোবাইল লেজেন্ডস, ওন্ডার ক্যামেরা।ভারতের তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, এই অ্যাপগুলো দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য ক্ষতিকারক। সেকারণেই এগুলোকে নিষিদ্ধ করা হয়েছে। তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ ধারায় অ্যাপগুলো নিষিদ্ধ করা হয়েছে।

উল্লেখ,ওই সংঘাতের পর ভারতের বাণিজ্য ও অর্থনীতিতে চীনের প্রভাব কমানোর উদ্যোগ নেয় মোদি সরকার। এর প্রেক্ষিতে দেশটির রেলওয়ে, ইন্টারনেট নেটওয়ার্কসহ বিভিন্ন খাতের কয়েকটি প্রকল্পে চীনাদের অংশগ্রহণ বাতিল করা হয়।


ঢাকা, মঙ্গলবার, জুন ৩০, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৮৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন