সর্বশেষ
মঙ্গলবার ২৭শে শ্রাবণ ১৪২৭ | ১১ আগস্ট ২০২০

চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর অবস্থানে যাবে সরকার: খাদ্যমন্ত্রী

বৃহস্পতিবার, জুলাই ২, ২০২০

image-308397-1589814884.jpg
বিডিলাইভ ডেস্ক :

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, এই ভরা মৌসুমে চালের বাজার অস্থিতিশীল হওয়ার কোনও কারণ নেই। যদি কেউ বাজার অস্থিতিশীল করার চেষ্টা করে, তাহলে কঠোর অবস্থানে যাবে সরকার। প্রয়োজনে সরকারিভাবে চাল আমদানি করা হবে।

বুধবার (১ জুলাই) বাজারে চালের মূল্য স্থিতিশীল রাখার বিষয়ে ভিডিও কনফারেন্সে এক আলোচনায় তিনি একথা বলেন। সভায় উপস্থিত চালকল মালিকদের উদ্দেশে মন্ত্রী বলেন, চালের বাজার স্থিতিশীল রাখেন। সরকারের সঙ্গে করা চুক্তি অনুযায়ী সরকারি গুদামে চাল সরবরাহ করেন। যদি এর ব্যতিক্রম ঘটে তাহলে সরকার চাল আমদানিতে যেতে বাধ্য হবে।

মন্ত্রী আরও বলেন, যদি সরকার চাল আমদানি করে তাহলে মিলারদের লোকসান হবে এবং যেসব কৃষক ধান ধরে রেখেছেন তারাও লোকসানে পড়বেন। এই সময়ে যেসব মিল এগিয়ে আসবে, তাদের এ বি সি এভাবে বিভিন্ন ক্যাটাগরিতে চিহ্নিত করার জন্য ইতিমধ্যেই খাদ্য অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেয়া হয়েছে।

খাদ্যমন্ত্রী আরও বলেন, ২০১৭ সালে হাওরে বন্যার সময় সরকারিভাবে চালের সংগ্রহ বাধাগ্রস্ত হলে সরকার চাল আমদানির ওপর শুল্ক উঠিয়ে দেয়। এর ফলে ৪০ লাখ মেট্রিক টন চাল বিভিন্নভাবে আমদানি করা হয়। সেই বছর মিলমালিক ও কৃষক উভয়েই চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিলেন।


ঢাকা, বৃহস্পতিবার, জুলাই ২, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৩৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন