সর্বশেষ
মঙ্গলবার ২৭শে শ্রাবণ ১৪২৭ | ১১ আগস্ট ২০২০

করোনার চিকিৎসায় রেমডেসিভির অনুমোদন দিলো ইইউ

শুক্রবার, জুলাই ৩, ২০২০

2b293b8e-remdesivir2020051020200524213511.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় রেমডেসিভির ওষুধ অনুমোদন দিয়েছে ইউরোপিয়ান কমিশন। শুক্রবার এই অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) হেলথ কমিশনার স্টেলা কাইরিয়াকাইডস।

কাইরিয়াকাইডস বলেন, করোনাভাইরাসের বিরুদ্ধে দক্ষ চিকিৎসা বা ভ্যাকসিন নিশ্চিত করার প্রচেষ্টায় আমরা কোনও রকম ত্রুটি রাখবো না। এই প্রথমবার ইইউ’র এক্সিকিউটিভ আর্ম করোনার চিকিৎসায় এই ওষুধের অনুমোদন দিলো।

এর আগে গত সপ্তাহে ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ) জানায়, ভ্যাকলুরি নামে বিক্রি হওয়া এই ওষুধটি অক্সিজেন সাপোর্টে থাকা ১২ বছরের বেশি বয়সী করোনা রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে।

মার্কিন বায়োটেক প্রতিষ্ঠান গিলিয়াড সায়েন্সেস রেমডেসিভির ওষুধটি তৈরি করেছে। ইবোলা রোগের চিকিৎসার জন্য এই ওষুধ তৈরি করা হলেও এই রোগে আক্রান্ত ব্যক্তিদের ওপর খুব একটা কাজ করেনি রেমডেসিভির।

করোনা রোগীদের চিকিৎসায় যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ রেমডেসিভিরের অনুমোদন দিয়েছে। তবে দুইদিন আগে ট্রাম্প প্রশাসন জানিয়েছে, চলতি জুলাই মাসে উৎপাদন করা পাঁচ লাখ ডোজের শতভাগ এবং আগস্ট ও সেপ্টেম্বরে উৎপাদিত রেমডেসিভির ওষুধের ৯০ শতাংশ কিনে নেয়ার ব্যবস্থা করা হয়েছে। তবে বৃহস্পতিবার ইইউ বলেছে, পর্যাপ্ত পরিমাণ ডোজ পাওয়া নিশ্চিত করতে গিলিয়াড সায়েন্সেসের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে তারা।


ঢাকা, শুক্রবার, জুলাই ৩, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩০২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন