সর্বশেষ
বৃহঃস্পতিবার ২৯শে শ্রাবণ ১৪২৭ | ১৩ আগস্ট ২০২০

জাপানে বন্যা-ভূমিধসে ৫০ জনের মৃত্যুর আশঙ্কা

মঙ্গলবার, জুলাই ৭, ২০২০

02.jpg
বিডিলাইভ ডেস্ক :

জাপানে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কিউশু অঞ্চলে ভারি বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৪৪ জনে দাঁড়িয়েছে। এছাড়া এখনো নিখোঁজ রয়েছে আরও অনেকে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এ তথ্য জানায়।

সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, মঙ্গলবার সকাল পর্যন্ত কুমামোটো অঞ্চলে ৪৯ জন মারা গেছে। এছাড়া অন্য ফুকুওকাতে আরও একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া এখন পর্যন্ত অন্তত এক ডজন লোক নিখোঁজ।

দেশটির স্থানীয় সরকারের তথ্যানুসারে, মৃত ৫০ জনের মধ্যে ১৪ জন কুমা নদীর কাছের একটি নার্সিংহোমের। নার্সিংহোমটি ভয়াবহ বন্যায় প্লাবিত হয়।

এদিকে দেশটির আবহাওয়া সংস্থা (জেএমএ) ফুকুওকা, নাগাসাকি ও সাগা এলাকা এবং কিউশু অঞ্চলের কয়েকটি অংশে ভারি বৃষ্টিপাতের ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে। এবং জনগণকে তাদের নিরাপত্তার লক্ষ্যে সব ধরনের সম্ভাব্য ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে।

আবহাওয়া সংস্থা ওইসব এলাকার বাসিন্দাদের মঙ্গলবার সকাল থেকে বন্যা ও ভূমিধসের মতো দুর্যোগের ব্যাপারে উচ্চ মাত্রায় সতর্ক থাকার আহ্বান জানিয়েছে।

সোমবার বিকেল অবধি কুমামোটো, মিয়াজাকি এবং কাগোশিমা অঞ্চল থেকে ১ লাখ ১৭ হাজার পরিবারের ২ লাখ ৫৪ হাজার বাসিন্দাকে সরিয়ে নেয়ার নির্দেশ দেওয়া হয়।

প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে জনগণের জীবন বাঁচাতে এবং ক্ষতিগ্রস্থদের সহায়তায় সরকারি কর্মকর্তাদের প্রতি যথাসাধ্য প্রচেষ্টা চালানোর আহ্বান জানান। তিনি দেশজুড়ে সকল মানুষকে সজাগ থাকার এবং স্থানীয় সরকারসমূহের কাছ থেকে সর্বশেষ তথ্য জেনে নেয়ার জন্যও আহ্বান জানান।

বন্যার ব্যাপকতার সঙ্গে মৃত্যুও আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। উদ্ধারকাজে সবমিলিয়ে ৪০ হাজার উদ্ধারকারী মোতায়েন করা হয়েছে। আগামী বুধবার পর্যন্ত এমন দুর্যোগপূর্ণ আবহাওয়া অব্যাহত থাকবে বলে সতর্ক করেছে জাপানের আবহাওয়া বিভাগ।

সূত্র:সিটিভি নিউজ।


ঢাকা, মঙ্গলবার, জুলাই ৭, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩৩৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন