সর্বশেষ
বুধবার ১৩ই কার্তিক ১৪২৭ | ২৮ অক্টোবর ২০২০

অস্বাভাবিক হারে সোনার দাম বৃদ্ধি

শুক্রবার, জুলাই ২৪, ২০২০

12.jpg
বিডিলাইভ ডেস্ক :

দেশের বাজারে অস্বাভাবিক হারে সোনার দাম বৃদ্ধি পেয়েছে। এবার প্রতি ভরিতে বেড়েছে ২ হাজার ৯১৬ টাকা। শুক্রবার থেকে নতুন দামে বিক্রি হবে অলংকার তৈরির এই ধাতু।

বৃহস্পতিবার (২৩ জুলাই) বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস) প্রেস বিজ্ঞপ্তিতে সোনার দাম বাড়ার খবর গণমাধ্যমে জানানো হয়েছে। এর আগে সোনার দাম বাড়ানো হয়েছে চলতি বছরের ২৩ জুন।

সংগঠনের সভাপতি দিলিপ কুমার আগারওয়ালা জানান, বিশ্ববাজারে গত এক মাসে ১৩০ ডলার দাম বেড়েছে। দুই মাসে বেড়েছে ২০০ ডলার। গত ছয় মাসে স্বর্ণের দাম বেড়েছে মোট ৪২৫ ডলার। এ কারণে দেশের বাজারেও এর দাম বৃদ্ধি পেয়েছে।

তিনি আরো জানান, গত তিনদিনে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বেড়েছে ১০০ ডলার। করোনা ভাইরাসের জন্য ব্যবসা স্থবির। অনেকে নিরাপদ বিনিয়োগের জায়গা পাচ্ছেন না। এই আস্থাহীনতার কারণেই স্বর্ণকে একমাত্র ভরসা মনে করে কিনছেন কেউ কেউ। চাহিদা বাড়ার কারণেই দাম বাড়ছে।

জুয়েলারি সমিতি নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা গেছে, ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৭২ হাজার ৭৮৩ টাকা। বৃহস্পতিবার পর্যন্ত এই মানের সোনার দাম রয়েছে ৬৯ হাজার ৮৬৭ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরির দাম ধরা হয়েছে ৬৯ হাজার ৬৩৪ টাকা। বর্তমানে বিক্রি হচ্ছে ৬৬ হাজার ৭০৮ টাকা। একই ভাবে ১৮ ক্যারেটের সোনার দাম পড়বে ৬০ হাজার ৮৮৬ টাকা। বর্তমানে দাম রয়েছে ৫৭ হাজার ৯৭০ টাকা।

সনাতন পদ্ধতিতে প্রতি ভরি সোনার দাম ধরা হয়েছে ৫০ হাজার ৫৬৩ টাকা। বৃহস্পতিবার পর্যন্ত দাম রয়েছে ৪৭ হাজার ৬৪৭ টাকা।

২২ ক্যারেট থেকে সনাতন পদ্ধতিতে সব গ্রেডের সোনার দাম বাড়ানো হয়েছে ২ হাজার ৯১৬ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে ২১ ক্যারেট ক্যাডমিয়াম রুপার দাম। প্রতি ভরি বিক্রি হচ্ছে ৯৩৩ টাকায়।


ঢাকা, শুক্রবার, জুলাই ২৪, ২০২০ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ১০৫৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন