সর্বশেষ
মঙ্গলবার ১৯শে আশ্বিন ১৪২৯ | ০৪ অক্টোবর ২০২২

৪০ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা নরওয়েতে

রবিবার, জুলাই ২৬, ২০২০

2222_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

নরওয়ের আর্কটিক দ্বীপমালা স্বালবার্ডে শনিবার ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এই তাপমাত্রা এ যাবতকালের সর্বোচ্চ রেকর্ডের কাছাকাছি। দেশটির আবহাওয়া ইনস্টিটিউট এ কথা জানায়।

বৈজ্ঞানিক সমীক্ষায় বলা হয়, পৃথিবী জুড়ে তাপমাত্রা বৃদ্ধির তুলনায় আর্কটিক অঞ্চলে দ্বিগুণ বেশী তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে।

আবহাওয়াবিদ ক্রিস্টেন গিসলিফোস এএফপিকে বলেন, শনিবার বিকালে দ্বীপমালায় ২১.২ ডিগ্রি সেলসিয়াস (৭০.২ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ১৯৭৯ সালে এ যাবতকালের সর্বোচ্চ রেকর্ড ছিল ২১.৩ ডিগ্রি সেলসিয়াস।

নরওয়ের উত্তরাঞ্চলীয় দ্বীপমালার মধ্যে কেবল স্পিটজবার্গেনে মানুষ বাস করে, এটি উত্তর মেরু থেকে ১০০০ কিলোমিটার (৬২০ মাইল) দূরে। ধারণা করা হচ্ছে সোমবার পর্যন্ত তাপদাহ চলবে,জুলাই মাস আর্কটিকে সবচেয়ে উষ্ণতার মাস, তবে এবারের তাপমাত্রা জুলাইয়ের স্বাভাবিক তাপমাত্রা অনেক ছাড়িয়ে গেছে।

বছরের এই সময়ে স্বালবার্ড দ্বীপমালায় সাধারণত ৫ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকে। জানুয়ারি থেকে এই অঞ্চলের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি বেশী , আর্কটিক সার্কেলের পাশের সাইবেরিয়ায় মধ্য জুনে তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছিল ৩৮ ডিগ্রি ।

'দ্য স্বালবার্ড ক্লাইমেট ইন ২১০০' রিপোর্ট অনুযায়ী ২০৭০ থেকে ২১০০ সালে গড় তাপমাত্রা ৭ থেকে ১০ ডিগ্রি বৃদ্ধি পাবে।


ঢাকা, রবিবার, জুলাই ২৬, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২৩২৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন