সর্বশেষ
মঙ্গলবার ১৪ই আশ্বিন ১৪২৭ | ২৯ সেপ্টেম্বর ২০২০

মহামারি শেষ হবে ২০২১ সালের শেষে : বিল গেটস

মঙ্গলবার, আগস্ট ১১, ২০২০

00.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনা মহামারির শেষ কবে এ বিষয়ে একটি ধারণা দিয়েছেন দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। গেটস বলছেন, এটি নির্ভর করবে আপনি যুক্তরাষ্ট্রের মতো ধনী রাষ্ট্রে বসবাস করছেন নাকি উন্নয়নশীল বিশ্বে। খবর ইন্ডিয়া টুডের।

প্রযুক্তিবিষয়ক সাইট ওয়্যারডের সঙ্গে সাক্ষাত্কারে গেটস রোগনির্ণয়, নতুন চিকিত্সা পদ্ধতি এবং টিকা নিয়ে উদ্ভাবনকে ‘ইমপ্রেসিভ’ আখ্যা দেন। তিনি আরো যোগ করেন, ‘আমার মনে হচ্ছে, ধনী বিশ্বের ২০২১ সালের শেষ নাগাদ এটির ইতি টানতে পারা উচিত এবং বাকি বিশ্বের জন্য ২০২২ সালের শেষ নাগাদ।’

শেষ পর্যন্ত করোনা ভাইরাসের টিকা তৈরি হবে বলেই বিশ্বাস গেটসের। তবে উত্পাদনের পরিসর এবং জটিলতার কারণে এখনো গবেষণার কাজ চলছে এমন কিছু টিকা শেষ পর্যন্ত হয় তো কেবল ধনী দেশের কাজে লাগবে। ‘উদ্ভাবনের কারণে আপনাকে আরো খারাপ অবস্থা প্রত্যাশা করতে হবে না, পাঁচ বছর পর্যন্ত এটি চলতে থাকবে, প্রাকৃতিক রোগ প্রতিরোধব্যবস্থাই আমাদের একমাত্র ভরসা।’ ‘এই রোগের ক্ষেত্রে প্রাণীর শরীরে পরীক্ষার ডেটা এবং প্রথম ধাপের ডেটা দুটিই ইঙ্গিত দিচ্ছে যে, এটি টিকার মাধ্যমে প্রতিরোধ করা খুব সম্ভব’—যোগ করেন গেটস।

এরই মধ্যে যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদের জন্য রেমিডেসিভির এবং ডেক্সামেথাসনের মতো অ্যান্টিভাইরাল ব্যবহারের পক্ষে জোর দিয়েছেন গেটস।


ঢাকা, মঙ্গলবার, আগস্ট ১১, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৪১৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন