সর্বশেষ
বৃহঃস্পতিবার ১৬ই আশ্বিন ১৪২৭ | ০১ অক্টোবর ২০২০

২০ দেশ থেকে করোনা টিকার ১০০ কোটি ডোজ অর্ডার পেয়েছে রাশিয়া

মঙ্গলবার, আগস্ট ১১, ২০২০

18.jpg ছবি উৎস : দ্য ন্যাশনাল থেকে নেয়া
বিডিলাইভ ডেস্ক :

রাশিয়া জানিয়েছে, তারা করোনাভাইরাসের টিকার ১০০ কোটি ডোজ সরবরাহের অর্ডার পেয়েছে। এর আগে বিশ্বের প্রথম দেশ হিসেবে মঙ্গলবার করোনাভাইরাসের একটি টিকার অনুমোদন দেয় রাশিয়া।

রাশিয়ার একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, আগামী এক বছরের মধ্যে তারা ৫০০ মিলিয়ন ডোজ টিকা তৈরির পরিকল্পনা করছেন। খবর দ্য ন্যাশনালের।

রাশিয়ার ডাইরেক্ট ইনভেসমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান ক্যারিল দিমিত্রিভ এক সংবাদ সম্মেলনে বলেন, ২০টির বেশি দেশ থেকে ১০০ কোটি রাশিয়ার টিকার জন্য আগ্রহ এবং প্রাথমিক আবেদন পেয়েছি। রাশিয়ার করোনা টিকা তৈরির জন্য অর্থায়ন করছে আরডিআইএফ।

স্পুটনিক ভি নামের এই টিকার ব্যাপারে লাতিন আমেরিকা, মধ্যপ্রাচ্য এবং এশিয়ার বিভিন্ন দেশ আগ্রহ দেখিয়েছে বলে জানান তিনি। দিমিত্রিভ বলেন, এই টিকা নিয়ে বেশ কিছু চুক্তি চূড়ান্ত করার দ্বারপ্রান্তে রয়েছে আরডিআইএফ।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি আজ করোনাভাইরাসের বিরুদ্ধে মানবতার লড়াইয়ের একটি খুব ইতিবাচক দিন; এটি কেবল আমাদের বিজ্ঞানী বা আমাদের নেতৃত্বই নয় বরং বিশ্বের এক কমন শত্রু করোনাভাইরাসের বিরুদ্ধে একটি বড় পদক্ষেপ।

রুশ এই কর্মকর্তা আরও বলেন, আরডিআইএফ এবং অংশীদাররা বেশ কয়েকটি উন্নয়নশীল দেশের জন্য একটি মানবিক সহায়তা কর্মসূচি নিয়ে কাজ করছে যাতে বিশ্বের সব দেশের জনগণের করোনভাইরাস ভ্যাকসিনের সমান প্রবেশাধিকার নিশ্চিত হয়।

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় বিশ্বের প্রথম করোনা টিকা হিসেবে মঙ্গলবার স্পুটনিক ভি নিবন্ধন করেছে। গামালিয়া ফেডারেল রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এই টিকাটি তৈরি করেছে।


ঢাকা, মঙ্গলবার, আগস্ট ১১, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৯০৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন