সর্বশেষ
শনিবার ১৬ই কার্তিক ১৪২৭ | ৩১ অক্টোবর ২০২০

করোনা পরীক্ষার ফি কমাচ্ছে সরকার

বুধবার, আগস্ট ১৯, ২০২০

14.jpg
বিডিলাইভ ডেস্ক :

সরকার করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার ফি কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এখন থেকে সরকারি বুথগুলোতে ২০০ টাকার পরিবর্তে ১০০ টাকায় নমুনা পরীক্ষা করা যাবে।আর বাসায় গিয়ে নমুনা সংগ্রহের ফি ৫০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করা হয়েছে।

আজ বুধবার (১৯ আগস্ট) দুপুরে সচিবালয়ে ব্রিফিংয়ে এই তথ্য জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

তিনি বলেন, এন্টিজেন বা এন্টিবডি টেস্ট নিয়ে আলোচনা চলছে। মূল্য, চাহিদা ও ভালো-মন্দ বিবেচনা করে ভ্যাকসিন নিয়ে যারা কাজ করছে তাদের সবার সাথেই যোগাযোগ করছে সরকার।

তিনি আরোও বলেন, করোনা পরীক্ষার একটি ল্যাব থেকে ৮৭টি ল্যাব হয়েছে। ল্যাব বাড়ার সঙ্গে সঙ্গে পরীক্ষার সংখ্যাও বাড়ার কথা ছিল। না বাড়ার পেছনে বিভিন্ন কারণ থাকতে পারে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনা পরীক্ষা করতে আগ্রহ কমে গেছে। কারণ, আক্রান্ত অনেকেই ঘরে থেকে স্বাস্থ্যসেবা নিচ্ছেন। অনেকেই মনে করেছেন পরীক্ষার কী প্রয়োজন। আবার বন্যার কারণেও কিছুটা পরীক্ষার হার কমে গেছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের কাছে কিছু তথ্য আছে, সরকার যে ফি নির্ধারণ করেছে সে কারণে অনেক গরিব লোক পরীক্ষা করতে কিছুটা আগ্রহ হারিয়েছেন। এ বিষয়ে আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি, উনার একা নির্দেশনা আমরা নিয়েছি।

এর আগে ফি কমানোর বিষয়টি গণমাধ্যমকে জানান স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম। তবে এ বিষয়ে এখনো প্রজ্ঞাপন জারি করা হয়নি। মন্ত্রী স্বাক্ষর করার পর প্রয়োজনীয় কাজ শেষে প্রজ্ঞাপন জারি হবে। দেশে করোনার সংক্রমণ শুরু হলে সরকারিভাবে বিনামূল্যে পরীক্ষা করা হচ্ছিল। কিন্তু গত ২৯ জুন থেকে করোনা পরীক্ষা করার জন্য ফি নির্ধারণ করে দেয় সরকার। তখন হাসপাতালে বা বুথে গিয়ে পরীক্ষা করালে ফি দিতে হতো ২০০ টাকা। আর বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করলে ফি দিতে হতো ৫০০ টাকা।

অবশ্য বেসরকারি হাসপাতালে আগে থেকেই পরীক্ষার জন্য সাড়ে তিন হাজার টাকা দিতে হচ্ছে। আর বেসরকারিভাবে বাসা থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য লাগছে সাড়ে চার হাজার টাকা।

উল্লেখ্য, ফি দিয়ে করোনা পরীক্ষা করার সিদ্ধান্তের পর থেকেই নমুনা পরীক্ষা কমে যেতে থাকে। বিশেষজ্ঞরা এ সিদ্ধান্তের বিরুদ্ধে কথা বলেছেন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের অনেকেই এর সমালোচনা করেছেন।


ঢাকা, বুধবার, আগস্ট ১৯, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৩৬৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন