সর্বশেষ
বুধবার ৬ই কার্তিক ১৪২৭ | ২১ অক্টোবর ২০২০

রবির আইপিও’র আবেদন অনুমোদন করলো বিএসইসি

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৪, ২০২০

Robi.jpg
বিডিলাইভ ডেস্ক :

পুঁজিবাজারে আসার অনুমোদন পেল মোবাইল অপারেটর কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে প্রায় ৫২ কোটি ৩৮ লাখ শেয়ার ছেড়ে বাজার থেকে ৫২৩ কোটি টাকা সংগ্রহ করবে কোম্পানিটি।

এক্ষেত্রে প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। কোনো প্রিমিয়াম ছাড়া এই দামেই শেয়ার পাবে বিনিয়োগকারীরা। এরমধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে নেবে ৩৮৭ কোটি টাকা এবং কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে নেবে ১৩৬ কোটি টাকা। এটিই হল দেশের পুঁজিবাজারের ইতিহাসে সর্ববৃহৎ আইপিও।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সভায় বুধবার এ অনুমোদন দেয়া হয়। কোম্পানির ইস্যু ম্যানেজার হিসেবে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড। এর মাধ্যমে দেশের পুঁজিবাজারে মোবাইল অপারেটরদের মধ্যে গ্রামীণফোনের পর দ্বিতীয় কোম্পানি হতে যাচ্ছে রবি।

তথ্য অনুসারে, দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা সংগ্রহ করবে। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে ৫২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৩৩৪টি শেয়ার ইস্যু করবে।

পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ রবি আজিয়াটার নেটওয়ার্ক সম্প্রসারণ ও আইপিওর ব্যয় নির্বাহে ব্যয় করবে।

গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাব বছরে রবি শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৪ পয়সা। আর শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) রয়েছে ১২ টাকা ৬৪পয়সা। বিগত ৫ টি  নিরীক্ষা আর্থিক প্রতিবেদন অনুযায়ী ভারিত গড় হারে শেয়ার প্রতি লোকসান ১৩ পয়সা।

 


ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৪, ২০২০ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ৪৪৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন