সর্বশেষ
রবিবার ১৫ই অগ্রহায়ণ ১৪২৭ | ২৯ নভেম্বর ২০২০

ইউটিউব থেকে সরানো হলো চঞ্চল-শাওনের গান

বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০

14.jpg
বিডিলাইভ ডেস্ক :

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের উদ্যোগে লোকজ সংগীত অনুষ্ঠানের আয়োজন ‘আমাদের গান’।অভিনেতা চঞ্চল চৌধুরী ও অভিনেত্রী চঞ্চল চৌধুরীর গাওয়া ‘সর্বত মঙ্গল রাধে’ গানটি ইউটিউব অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে আলোড়ন সৃষ্টি করে। তবে গানটির কপিরাইট নিয়ে উঠেছে প্রশ্ন। 

মঙ্গলবার (২০ অক্টোবর) গানটি ইউটিউব ও ফেসবুকে মুক্তি পায় আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের উদ্যোগে ‘আমাদের গান’ নামের লোকজ সংগীত গানের অনুষ্ঠানে। তবে কিছু সময় পরই গানটি নিয়ে শুরু হয় বিতর্ক। 

‘সর্বত মঙ্গল রাধে’ গানটি নিজেদের দাবি করে সরলপুর ব্যান্ড। ব্যান্ডটির প্রতিষ্ঠাতা সদস্য ও প্রধান তরিকুল ইসলামের অভিযোগের ভিত্তিতেই ‘আইপিডিসি আমাদের গান’ ইউটিউব চ্যানেল থেকে গানটি সরানো হয়। ময়মনসিংহের ব্যান্ডদল সরলপুরের দাবি, তারা গানটি শুনেছেন এক বাউল দম্পতির কাছে। বাউল দম্পতি মারা যাওয়ার পর গানটি তারা স্থানীয়দের কাছ থেকে সংগ্রহ করেন। 

সম্প্রতি কানাডা থেকে ফেসবুক লাইভে ব্যান্ডের প্রধান ভোকাল মার্জিয়া তুরিন ও প্রধান গিটারিস্ট তরিকুল ইসলাম তপন লাইভে আসেন। সেখানে চঞ্চল চৌধুরী, মেহের আফরোজ শাওন এবং পার্থ বড়ুয়ার প্রতি তারা অনুরোধ করেন গানটি যেন সব ইলেকট্রনিক মিডিয়া থেকে সরিয়ে নেওয়া হয়। এ জন্য আইপিডিসি কর্তৃপক্ষ প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তুরিন। এ সময় গানটি না সরালে আইনত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তারা। 

এমন অভিযোগ প্রসঙ্গে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ক্রিয়েটো’র পরিচালনায় আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের পৃষ্ঠপোষকতায় আয়োজিত ‘আমাদের গান’ প্রকল্পের একটি গানের কপিরাইট দাবি করার বিষয়টি আমাদের নজরে এসেছে। একটি দায়িত্বশীল প্রতিষ্ঠান হিসেবে প্রাতিষ্ঠানিক যেকোনো কার্যক্রম ও সম্পৃক্ততার ক্ষেত্রে সতর্কতা, সততা ও স্বচ্ছতা বজায় রাখার বিষয়ে আইপিডিসি অঙ্গীকারাবদ্ধ। পুরো বিষয়টি খতিয়ে দেখার জন্য আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং স্টেকহোল্ডারদের প্রতি অনুরোধ জানিয়েছি।


ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ১৫৯৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন