সর্বশেষ
শুক্রবার ১৩ই অগ্রহায়ণ ১৪২৭ | ২৭ নভেম্বর ২০২০

লেনদেনের শীর্ষে ইন্স্যুরেন্স খাত

শনিবার, অক্টোবর ২৪, ২০২০

914.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতন হলেও শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে ইন্স্যুরেন্স খাত। গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেনের ৪২.৪ শতাংশ অবদান রয়েছে এই খাতে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ ১০টি স্থানের ৯টিই দখল করেছে ইন্সুরেন্স খতের কোম্পানি। এর মধ্যে ৬০ শতাংশের উপরে দাম বেড়েছে দু’টি প্রতিষ্ঠানের। ৪টির দাম বেড়েছে ৩০ শতাংশের উপরে। আগের সপ্তাহের ধারাবাহিকতায় গেল সপ্তাহেও ইন্সুরেন্স কোম্পানির শেয়ার দরে ছিল উল্লম্ফন।

বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগের ক্ষেত্রে পছন্দের শীর্ষ ছিল গ্লোবাল ইন্সুরেন্স। ফলে সপ্তাহজুড়ে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে। সপ্তাহজুড়ে দাম বেড়েছে ৬৭.৯৭ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ২০.৮০ টাকা। সপ্তাহ শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৫১.৪০ টাকা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৩০.৬০ টাকা।

হঠাৎ শেয়ারের এমন দাম বাড়লেও গত সপ্তাহে কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০১৯ সালের সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডাদের ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দেয়।

গ্লোবাল ইন্সুরেন্সের পর গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল প্রভাতী ইন্সুরেন্স। সপ্তাহজুড়ে এই প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়েছে ৬০.১০ শতাংশ। শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার প্রেক্ষিতে গত সপ্তাহে ডিএসই থেকে কোম্পানিটিকে নোটিশ দেয়া হয়। জবাবে প্রভাতী ইন্সুরেন্স কর্তৃপক্ষ জানায়, শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা এশিয়া ইন্সুরেন্সের ৪২.৩২ শতাংশ, প্রাইম ইন্সুরেন্সের ৩৪.৪৮ শতাংশ, ইউনাইটেড ইন্সুরেন্সের ৩৩.৭৮ শতাংশ, মার্কেন্টাইল ইন্সুরেন্সের ৩৩.২৩ শতাংশ, ঢাকা ইন্সুরেন্সের ২৬ শতাংশ, তাকাফুল ইসলামী ইন্সুরেন্সের ২৫.১৮ শতাংশ এবং পিপলস ইন্সুরেন্সের ২৪.৭৬ শতাংশ দাম বেড়েছে।

 


ঢাকা, শনিবার, অক্টোবর ২৪, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩০৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন