সর্বশেষ
সোমবার ২৪শে ফাল্গুন ১৪২৭ | ০৮ মার্চ ২০২১

শীতে শরীর সুস্থ রাখতে কি কি করণীয়

মঙ্গলবার, নভেম্বর ২৪, ২০২০

24.jpg ছবি উৎস : সংগৃহীত
বিডিলাইভ ডেস্ক :

শুরু হয়ে গেছে শীতের মৌসুম। নভেম্বর শেষ হয়ে ডিসেম্বর মাস আসি আসি করছে। মৃদু উষ্ণ পানিতে স্নান, উষ্ণ কম্বল, কফির স্বাদের কারণে অনেকের পছন্দ শীতকাল। কিন্তু শীতকালে সাধারণ সর্দি-কাশি থেকে শুরু করে অন্যান্য স্বাস্থ্য-সমস্যার বিষয়টিও মাথায় রাখা দরকার। এ সময় জ্বর, অ্যাজমা, গা-ব্যথা, অসাড় ভাবসহ নানা ধরনের সংক্রমণ দেখা দেয়। কথায় আছে, চিকিৎসার চেয়ে প্রতিরোধ উত্তম। শীতের এ মৌসুমে কিছু খাবার খেলে ও কিছু পরামর্শ মেনে চললে সহজেই রোগব্যাধি এড়াতে পারবেন।

শীতকালে জলবায়ু শুষ্ক ও রুক্ষ হওয়ার কারণে ত্বক ফাটতে শুরু করে। তাই ত্বক ভালো রাখতে প্রচুর পরিমাণে জল পান করতে হবে। পানি ডিহাইড্রেশন এবং ত্বকের শুষ্কতা হতে ত্বককে রক্ষা করে। তাই বেশি বেশি জল পান করুন।

শীতের সময় বছরের অন্যান্য সময়ের তুলনায় মানুষের একটু বেশি খাওয়ার প্রবণতা দেখা যায়। এ সময় শরীরের ওজন ঠিক রাখা তাই বেশি দরকার। শরীর ফিট রাখলে রোগব্যাধি দূরে থাকবে। শরীরে বিপাকপ্রক্রিয়া উন্নত হবে এবং রক্তপ্রবাহ বাড়বে। শরীরকে উষ্ণ ও কর্মক্ষম রাখতে শীতের সময় নিয়মিত ব্যায়াম করে ঘাম ঝরানো উচিত।

শীতে পানীয় হিসেবে নিয়মিত পান করুন ভেষজ চা। এমন অনেক ধরণের ভেষজ চা রয়েছে যা শরীর সুস্থ্য রাখতে সহায়তা করে থাকে। লেবুু এবং ক্যামোমিলের মতো ভেষজ চা স্নায়ুকে শান্ত করে এবং শরীরকে শিথিল করে। ফলে হতাশা, মানসিক চাপ ও উদ্বেগ কমে যায়। সেই সাথে ভালো ঘুম হতেও সহায়তা করে।

শীতকালের খাদ্য তালিকায় নিয়মিত রাখুন মাশরুম। তবে মাশরুমের কয়েকটি প্রজাতি রয়েছে যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। এতে রয়েছে ভিটামিন বি, সি, ডি, পটাশিয়াম, সোডিয়াম, ক্যালসিয়াম, মিনারেল ও অ্যান্টি অক্সিডেন্ট যা শরীরের রোগ প্রতিরোধে সহায়ক।

নিয়মিত ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান, জিঙ্ক জাতীয় খাবারও খান। এই খাবারগুলি শীতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে।

 


ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ২৪, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৬৭৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন