সর্বশেষ
সোমবার ২৪শে ফাল্গুন ১৪২৭ | ০৮ মার্চ ২০২১

যুক্তরাষ্ট্র এই প্রথম নারী অর্থমন্ত্রী পাচ্ছে

মঙ্গলবার, নভেম্বর ২৪, ২০২০

26_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের অর্থমন্ত্রী হিসেবে ফেডারেল রিজার্ভের সাবেক চেয়ারম্যান জ্যানেট ইয়েলেনকে বিবেচনা করা হচ্ছে। সিনেটে তার নিয়োগ নিশ্চিত হলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে ইয়েলেনই হবেন প্রথম নারী অর্থমন্ত্রী।রয়টার্স।

মার্কিন অর্থমন্ত্রী হিসেবে জ্যানেট ইয়েলেনকে পছন্দ করার পেছনে বেশ কিছু কারণ রয়েছে। প্রথমত, অর্থমন্ত্রী বাছাইয়ের ক্ষেত্রে এই মুহূর্তে বাইডেনের কাছে সবচেয়ে ভালো বিকল্প হচ্ছেন জ্যানেট। কারণ, বর্তমান প্রেক্ষাপটে একজন অর্থমন্ত্রীকে এখন অর্থনীতিকে মহামারি থেকে মুক্ত করার পাশাপাশি ধনী ও দরিদ্রের মধ্যে স্থিতিশীল ব্যবধান কমিয়ে আনার জন্য কাজ করতে হবে। আর এ ক্ষেত্রে ইয়েলেন নবাগত নন।

৭৪ বছর বয়সী এই অর্থনীতিবিদ এর আগে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের শীর্ষ একজন অর্থনৈতিক উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন ইয়েলেন। ২০০৭ সালের আর্থিক সংকটের পর অর্থনীতির চাকা সচলের জন্য ভূমিকা রেখেছেন ইয়েলেন। এর ফলে ওই সময় অর্থনৈতিক মন্দার হাত থেকে বেঁচে যায় ‍যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান হিসেবে ইয়েলেন কর্মীদের ওপর ব্যাংকের নীতির প্রভাব এবং দেশটিতে ক্রমবর্ধমান আসম্যতা নিরসনে বেশি মনোযোগী ছিলেন।

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর ফেডারেল রিজার্ভের চেয়ারম্যানের পদ থেকে ইয়েলেনকে সরিয়ে দেয়া হয়। ১৯৯০-র দশকে বিল ক্লিনটনের সময় থেকে শুরু হওয়া রীতি অনুযায়ী উত্তরসূরির নিয়োগ করা ব্যাংকের প্রধানকে একই পদে রেখে দিতে নতুন প্রেসিডেন্ট।

ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনকালে জ্যানেট ইয়েলেন কর্মীদের ওপর ব্যাংক নীতিমালার প্রভাব এবং মার্কিন অর্থনীতির ক্রমবর্ধমান ব্যয়বৈষম্য নিয়ে ব্যাপক কাজ করেছেন। তবে ওয়াশিংটনের ঐতিহ্য ধরে রাখতে জ্যানেট ইয়েলেনকে দ্বিতীয় মেয়াদে ফেডের দায়িত্ব দেননি ডোনাল্ড ট্রাম্প।

২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ফেডারেল রিজার্ভের প্রধান হিসেবে, জ্যানেট ইয়েলেন ইতিমধ্যেই নিজেকে যুক্তিযুক্তভাবে বিশ্বের অন্যতম শক্তিশালী নারী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। ধারণা করা হচ্ছে, বিনিয়োগকারীরাও তাকে উষ্ণ স্বাগত জানাবেন।


ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ২৪, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৫৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন