সর্বশেষ
রবিবার ১১ই মাঘ ১৪২৭ | ২৪ জানুয়ারি ২০২১

দৃশ্যমান ৬ কিলোমিটার : পদ্মা সেতুর ৪০তম স্প্যান

শুক্রবার, ডিসেম্বর ৪, ২০২০

24.jpg
বিডিলাইভ ডেস্ক :

পদ্মা সেতুতে বসলো ৪০তম স্প্যান। দৃশ্যমান হলো পদ্মা সেতুর সেতুর ৬ কিলোমিটার। মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে সেতুর ১১ ও ১২ নম্বর পিলারের ওপর ৪০তম স্প্যানটি বসানোয় সেতুর ৬ ছয় কিলোমিটার দেখা যাচ্ছে।

শুক্রবার (৪ ডিসেম্বর) সকাল সাড়ে দশটার দিকে মাঝনদীতে ১১ ও ১২ নম্বর পিলারে স্প্যানটি বসানো হয়। আর মাত্র ১টি স্প্যান বসলেই দৃশ্যমান হবে পুরো পদ্মা সেতু। বাকি স্প্যানটি বসবে আগামী সপ্তাহে। 

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের জানান, বৃহস্পতিবার সকালে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ছয়শ’ টন ওজন ধারণ ক্ষমতাসম্পন্ন ভাসমান ক্রেন তিয়ান-ই এর মাধ্যমে তিন হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙ এর ১৫০ মিটার দৈর্ঘের ৪০ তম স্প্যানটিকে নিয়ে  নির্ধারিত ১১ ও ১২ নম্বর পিলারের কাছে নিয়ে রাখা হয়। ক্রেনটি নির্ধারিত পিলারের সামনে পৌঁছানোর পরই নোঙরের কাজ করা হয়।

সবশেষ যে স্প্যানটি গত ২৭ নভেম্বর বসেছে, শুক্রবার তার পাশেই ১১ ও ১২ নম্বর পিলারে বসানো হয় নতুন স্প্যান। তবে এ স্প্যানটি বসাতে কারিগরি কিছু কাজ আগে সেরে রাখার উদ্দেশ্যে একদিন আগেই বৃহস্পতিবার এটিকে পিলারের কাছে নিয়ে গিয়ে রাখা হয়। শুক্রবার পিলারের উপর তোলার আগ পর্যন্ত মাঝনদীতে স্প্যানবাহী ক্রেনটির নিরাপত্তা নিশ্চিত করে সেনাবাহিনীর টহল বোট।

প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্ট্রিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড (এমবিইসি) মূল সেতুর কাজ  ও নদী শাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

 

ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ৪, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৩৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন