সর্বশেষ
শনিবার ৪ঠা বৈশাখ ১৪২৮ | ১৭ এপ্রিল ২০২১

বিশ্বে করোনা থেকে সুস্থ প্রায় পাঁচ কোটি মানুষ

শনিবার, ডিসেম্বর ১২, ২০২০

Corona.jpg
বিডিলাইভ ডেস্ক :

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যু যেমন বাড়ছে, তেমনি সুস্থ হওয়ার হারও বেড়েছে। ভাইরাসটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৭ কোটির বেশি মানুষ। তাদের মধ্যে প্রায় পাঁচ কোটি মানুষ এরইমধ্যে সুস্থ হয়ে উঠেছেন। আর মৃত্যু হয়েছে ১৬ লাখের বেশি মানুষের।

আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডোমিটারের সূত্র অনুসারে, শনিবার সকাল ৮টা পর্যন্ত করোনাভাইরাসে মারা গেছেন ১৬ লাখ এক হাজার ৮৮ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন বিশ্বের ৭ কোটি ১৪ লাখ ৩২ হাজার ৯৯৬ জন মানুষ। তাদের মধ্যে বর্তমানে ২ কোটি ৮৪ হাজার ৯৫০ জন চিকিৎসাধীন এবং এক লাখ ছয় হাজার ৫৫২ জন (০.৫%) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

তবে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠার সংখ্যা বেড়েছে। এখন পর্যন্ত আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন চার কোটি ৯৬ লাখ ৩৩ হাজার ৪৩৩ জন।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৬২ লাখ ৯৫ হাজার ৪৫৮ জন। মারা গেছেন প্রায় ৩ লাখ ২ হাজার ৭৫০ জন। আর সুস্থ হয়েছেন ৯৫ লাখ সাত হাজার ৪১৯ জন।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা ৯৮ লাখ ২৮ হাজার ২৬ জন। মারা গেছেন প্রায় ১ লাখ ৪২ হাজার ৬৬২ জন। আর সুস্থ হয়েছেন ৯৩ লাখ ২৩ হজার ৭৯২ জন।

ব্রাজিল আছে তৃতীয় অবস্থানে। দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা ৬৮ লাখ ৩৬ হাজার ৩১৩ জন। মারা গেছেন ১ লাখ ৮০ হাজার ৪৫৩ জন।সুস্থ হয়েছেন ৫৯ লাখ ৫৪ হাজার ৭৪৫ জন।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ। সুস্থ হয়েছেন দুই লাখ ৫৯ হাজার ৮৪০ জন।

ফ্রান্স পঞ্চম। ছয় নম্বরে অবস্থান যুক্তরাজ্যের। সাতে ইতালি। তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম স্থানে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে ভাইরাসটি। ইতোমধ্যে দুই শতাধিক দেশ ও অঞ্চলে তাণ্ডব চালাচ্ছে অদৃশ্য এই ভাইরাসটি।


   
    
    
 
 

 










ঢাকা, শনিবার, ডিসেম্বর ১২, ২০২০ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ৮৪৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন