সর্বশেষ
শনিবার ৩রা মাঘ ১৪২৭ | ১৬ জানুয়ারি ২০২১

উত্থানের মধ্য দিয়ে শেষ হলো বছরের লেনদেন

বুধবার, ডিসেম্বর ৩০, ২০২০

Share.jpg
বিডিলাইভ ডেস্ক :

পুঁজিবাজারে ২০২০ সালের শেষ লেনদেন ছিল আজ । এদিন পুঁজিবাজারে সূচক ও লেনদেন উত্থানে শেষ হয়েছে ।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচক ও লেনদেন দুটোতেই বড় উত্থান হয়েছে। এদিন ডিএসইতে লেনদেনও গত ৬ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে রয়েছে।ডিএসই ও সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে  এক হাজার ৫৪৩ কোটি ২৭  লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা গত ৬ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন ডিএসইতে।

বুধবার ডিএসইতে আগের দিন থেকে ১৫৯ কোটি ৩৭ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয়েছিল এক হাজার ৩৮৩ কোটি ৮৯ লাখ টাকার।

এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৩ পয়েন্ট বেড়ে  অবস্থান করছে ৫ হাজার ৪০২ পয়েন্টে; যা গত ১৮ মাসের মধ্যে সর্বোচ্চ স্থান। এর আগে ২০১৯ সালের ৩০ জুন সূচকটির অবস্থান ছিল ৫ হাজার ৪২১ পয়েন্ট।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ২৭ পয়েন্ট এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়েছে।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩৬২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২০টির, দর কমেছে ১৬৫টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৭৭টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১১৭ পয়েন্ট। সূচকটি ১৫ হাজার ৫৯২ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৭১ কোটি ১১ লাখ টাকার শেয়ার।

সিএসইতে মোট ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৮টির, দর কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির।


ঢাকা, বুধবার, ডিসেম্বর ৩০, ২০২০ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ২৬৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন