সর্বশেষ
রবিবার ১১ই আশ্বিন ১৪২৮ | ২৬ সেপ্টেম্বর ২০২১

অক্সফোর্ডের করোনা টিকা ভারতে অনুমোদন পেল

শনিবার, জানুয়ারী ২, ২০২১

33.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অ্যাস্ট্রাজেনিকা-অক্সফোর্ডের করোনাভাইরাসের টিকার জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে ভারতের কেন্দ্রীয় ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও)।

শুক্রবার (১ জানুয়ারি)  সিডিএসসিও এ অনুমোদন দেয়। এই অনুমোদনের মধ্য দিয়ে নতুন বছরের প্রথম দিনেই সুখবর পেলো ভারতের জনগণ। খবর হিন্দুস্থান টাইমস।

প্রতিবেদনে বলা হয়, পরীক্ষামূলক ভাবে দেশে করোনা টিকা প্রয়োগ আগেই শুরু হয়েছিল। এবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি বিশেষজ্ঞ প্যানেলের পক্ষ থেকে চূড়ান্ত ছাড়পত্র দেওয়া হল। এরপর এটিকে ওষুধ নিয়ন্ত্রক সংস্থা, ‘ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়া’র কাছে পাঠানো হবে।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রোজেনেকার সঙ্গে যৌথভাবে সেই টিকা তৈরি করেছে অক্সফোর্ড। ভারতে যে টিকার উৎপাদন করছে সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া। নিম্ন ও মধ্য আয়বিশিষ্ট দেশের জন্য ১০০ কোটি করোনা টিকার ডোজ তৈরি করার চুক্তি করেছে ভারতীয় সংস্থাটি। এদিকে ফাইজারের তৈরি টিকা ভারতে বাজারজাত করতে সরকারের কাছে অনুমতি চেয়েছে সংস্থাটি।

এদিকে, করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগ শনিবার (২ জানুয়ারি) থেকেই শুরু হতে যাচ্ছে। দিল্লিতে শুরু হওয়া পরীক্ষামূলক প্রয়োগের উপর নজর রাখবেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষবর্ধন।  

প্রত্যেকের জন্য অক্সফোর্ডের টিকার দুটো করে ডোজ নিতে হবে। দুই ডোজের মধ্যে চার সপ্তাহের ব্যবধান থাকবে। বিবিসির প্রতিবেদনের তথ্য অনুযায়ী, যুক্তরাজ্যে অক্সফোর্ডের টিকার প্রতি ডোজের দাম তিন পাউন্ডের মত (বাংলাদেশি মুদ্রায় ৩৩৯ টাকা)। 


ঢাকা, শনিবার, জানুয়ারী ২, ২০২১ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৮৬৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন