সর্বশেষ
সোমবার ৫ই মাঘ ১৪২৭ | ১৮ জানুয়ারি ২০২১

ভালো করে রাতে ঘুমাতে চান? এই ৪টি অভ্যাস গড়ে তুলুন

শুক্রবার, জানুয়ারী ৮, ২০২১

257.jpg ছবি উৎস : সংগৃহীত
বিডিলাইভ ডেস্ক :

আপনি ক্লান্ত, লম্বা একটা ঘুম দেবার জন্য শুয়ে পড়লেন বিছানায়। কিন্তু ঘুম কিছুতেই আসছে না । বহু লোকেরই এ সমস্যা হয়েছে কোন না কোন সময়। এ জন্য সঠিক পুষ্টি ও মানসিক স্বাস্থ্যের বিষয়টি জরুরি। এই দুটি বিষয় ঠিক থাকলেও যদি ঘুম না আসে, তাহলে ক্যাফেইন গ্রহণের পরিমাণ কমাতে হবে এবং সেই সঙ্গে জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে।

বাড়িতে কিছু শরীরচর্চা করলে রাতে ঘুমের ক্ষেত্রে প্রভাব পড়বে। শরীরচর্চা একদিকে যেমন মানসিকভাবে আপনাকে ভালো রাখবে, তেমনি ভালো ঘুম হতেও সাহায্য করবে। স্পোর্টস মেডিসিনের জার্নালে প্রকাশিত তথ্যে জানা যায়, শরীরচর্চা ভালো ঘুম হতে সাহায্য করে।

এই চারটি ব্যায়াম শরীরকে সুস্থ রাখবে এবং ঘুমে সহায়তা করবে :

হাঁটা: আপনার যদি ঘুমের সমস্যা থাকে, তবে হাঁটুন। হাঁটা শুধু ভালো ঘুমে সাহায্য করবে তা নয়, সেই সঙ্গে আপনার মন ও শরীর দুটোকেই ভালো রাখবে। সেই সঙ্গে ওজনও নিয়ন্ত্রণে রাখবে।

স্ট্রেসিং: পেশিতে যদি ব্যথা থাকে, তবে স্ট্রেসিং অনেক গুরুত্বপূর্ণ। স্ট্রেসিং করলে আপনার শরীরের অন্যান্য ব্যথা এবং পেশির ব্যথা দূর হবে। আর স্ট্রেসিং করলে রাতে ভালো ঘুম হবে। আপনি প্রশান্তি পাবেন।

ব্যায়াম করা: বাড়িতে বসে হালকা কিছু ব্যয়াম করতে পারেন। তবে অবশ্যই ঘুমাতে যাওয়ার একেবারে আগ মুহূর্তে করবেন না। এতে করে হিতে বিপরীত হতে পারে। এতে রাতে শরীরে ক্লান্তি আসবে এবং রাতে ঘুম ভালো হবে।

দড়ি লাফ: বিভিন্ন চিন্তায় রাতে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। এ ক্ষেত্রে জাদুকরি ভূমিকা রাখতে পারে দড়ি লাফ। স্কিপিং করলে দুশ্চিন্তা কমে, সেই সঙ্গে অবসাদও দূর হয় মন থেকে। আর পরিশ্রম করলে রাতে ঘুম ভালো হয়।


ঢাকা, শুক্রবার, জানুয়ারী ৮, ২০২১ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৫৩৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন