সর্বশেষ
মঙ্গলবার ২৫শে শ্রাবণ ১৪২৯ | ০৯ আগস্ট ২০২২

ভারতে টিকাদান কর্মসূচি শুরু

শনিবার, জানুয়ারী ১৬, ২০২১

India.jpg ছবি উৎস : সংগৃহীত
বিডিলাইভ ডেস্ক :

ভারত শনিবার থেকে ব্যাপকভাবে টিকাদান কর্মসূচি শুরু করছে। এটি বিশ্বের বৃহত্তম করোনাভাইরাস কর্মসূচির অন্যতম। মহামারি করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত বৃদ্ধি পেতে থাকায় এবং বিশ্বব্যাপী কোভিড-১৯ রোগে মৃতের সংখ্যা ২০ লাখ ছাড়ানোর পর তারা এ কর্মযজ্ঞ শুরু করছে। খবর এএফপি’র।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিশ্বব্যাপী টিকা দেয়ার গতি বাড়ানোর এবং বিশ্বে দেখা দেয়া এ ভাইরাসের নতুন ধরণ মোকাবেলারয় গবেষণা প্রচেষ্টা জোরদারের আহ্বান জানিয়েছে। ২০১৯ সালের শেষের দিকে চীনের উহান নগরীতে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে এ পর্যন্ত সারাবিশ্বে কোভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা ৯ কোটি ৩০ লাখ ছাড়িয়ে গেছে।

একশ’ ৩০ কোটি জনসংখ্যার দেশ ভারত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যার দিক থেকে বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ স্থানে রয়েছে। দেশটির সরকার আগামী জুলাই নাগাদ প্রায় ৩০ কোটি মানুষকে টিকা দেয়ার লক্ষ্য নিয়ে দু’টি ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। যদিও এ দু’টি ভ্যাকসিনের একটি এখন পর্যন্ত তাদের ক্লিনিক্যাল ট্রায়ালের কাজ শেষ করতে পারেনি।

শুক্রবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও প্রধান তেদ্রোস আধানম গাব্রেয়াসাস বলেন, তিনি আগামী ১০০ দিনের মধ্যে বিশ্বের প্রতিটি দেশে টিকাদান কর্মসূচি শুরু হওয়া দেখতে চান যাতে করে স্বাস্থ্য কর্মী ও উচ্চ ঝুঁকিতে থাকা লোকদের প্রথমে রক্ষা করা যায়।

করোনাভাইরাসের সংক্রমণ ক্রমেই বেড়ে চলায় তিনি এমন আহ্বান জানালেন। এএফপি’র পরিসংখ্যান অনুযায়ী, গত সপ্তাহে বিশ্বব্যাপী গড়ে প্রতিদিন ৭ লাখ ২৪ হাজার মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে। আগের সপ্তাহেও সংক্রমণের সংখ্যা ১০ শতাংশ বেড়ে যেতে দেখা যায়।


ঢাকা, শনিবার, জানুয়ারী ১৬, ২০২১ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ২২৩৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন