সর্বশেষ
সোমবার ২৪শে ফাল্গুন ১৪২৭ | ০৮ মার্চ ২০২১

প্রথম দিনেই ট্রাম্পের ১৫ পদক্ষেপ বাতিল করলেন বাইডেন

বৃহস্পতিবার, জানুয়ারী ২১, ২০২১

21.jpg
বিডিলাইভ ডেস্ক :

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন জোসেফ রোবিনেট বাইডেন জুনিয়র। প্রধান বিচারপতি জন রবার্টস তার শপথ বাক্য পড়ান। পারিবারিক একটি বাইবেল হাতে শপথ গ্রহণ করেন ৭৮ বছর বয়সী প্রেসিডেন্ট বাইডেন। শপথ নেওয়ার পর প্রথম দিনেই ট্রাম্পের বির্তকিত ১৫ পদক্ষেপ বাতিল করেছেন জো বাইডেন। এই দিন তিনি ১৫টি নির্বাহী আদেশ ও দুটি দাফতরিক নথিতে সই করেছেন।

স্থানীয় সময় বুধবার ওভাল অফিসে এসব আদেশে সই করেন তিনি।

নির্বাহী আদেশে স্বাক্ষরের দিক থেকে ট্রাম্প ও বারাক ওবামাকে পেছনে ফেলেছেন বাইডেন। ট্রাম্প শপথ গ্রহণের পর দুই সপ্তাহে ৮টি এবং বারাক ওবামা ৯টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছিলেন।

বিবিসির খবরে বলা হয়েছে, এসব নির্বাহী আদেশে স্বাক্ষরের মধ্য দিয়ে বাইডেন বুঝিয়ে দিলেন, ট্রাম্পের নীতি পাল্টে দিতে তিনি দেরি করতে রাজি নন।

সিএনএনের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রজুড়ে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক সংক্রান্ত নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন জো বাইডেন। যুক্তরাষ্ট্রকে প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরিয়ে আনার কাজ শুরু করে দিয়েছেন তিনি। এ চুক্তিতে ফেরার বিষয়ে জাতিসংঘে নোটিশ পাঠানো হয়েছে। ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে গত বছর ওই চুক্তি থেকে বের হয়ে গিয়েছিল যুক্তরাষ্ট্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করার যে প্রক্রিয়া ট্রাম্প শুরু করেছিলেন, তা থামাতেও পদক্ষেপ নেওয়া হবে।

এর আগে বাইডেন প্রেসিডেন্ট ওবামার ২০০৯-২০১৬ মেয়াদে দেশটির ৪৭তম ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। প্রেসিডেন্ট বাইডেন ১৯৭৩ সালের ৩ জানুয়ারি থেকে ২০০৯ সালের ১৫ জানুয়ারি পর্যন্ত দেলওয়ারের সিনেটর হিসেবেও দায়িত্ব পালন করেন। আর ভাইস প্রেসিডেন্ট হ্যারিস ২০১৭-২০২১ পর্যন্ত ক্যালিফোর্নিয়ার সিনেটর এবং ২০১১-২০১৭ পর্যন্ত ওই রাজ্যের এটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এদিকে ১৫০ বছরের ঐতিহ্য ভঙ্গ করে নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সকালেই তিনি তার আগের সিদ্ধান্ত অনুয়ায়ী ফ্লোরিডার উদ্দেশ্যে হোয়াইট হাউজ ত্যাগ করেন। তবে তিনি ‘কোন এক ফর্মে’ আবারো রাজনীতিতে ফিরে আসার অঙ্গীকার ব্যক্ত করেছেন।


ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ২১, ২০২১ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৬৫৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন