সর্বশেষ
রবিবার ৪ঠা আশ্বিন ১৪২৮ | ১৯ সেপ্টেম্বর ২০২১

মিয়ানমারের বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি বাইডেনের

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২, ২০২১

দ.jpg
বিডিলাইভ ডেস্ক :

মিয়ানমারের ওপর আবারও নিষেধাজ্ঞা জারি হতে পারে হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর বাইডেন এ হুমকি দেন এবং দেশটিতে সেনাশাসনের অবসানে আন্তর্জাতিকভাবে চাপ প্রয়োগের আহ্বান জানান তিনি।

বেসামরিক নেতৃত্বাধীন সরকারের হাত থেকে সেনাবাহিনী ক্ষমতার নিয়ন্ত্রণ নিয়ে নেওয়ায় নিন্দা জানান বাইডেন এবং দেশটির নির্বাচিত নেতা অং সান সু চিকে আটকে রাখার বিষয়টি ‘গণতন্ত্র ও আইনের শাসনে দেশটির উত্তরণের ওপর প্রত্যক্ষ আক্রমণ’ বলে মন্তব্য করেন।

এক বিবৃতিতে জো বাইডেন বলেন, ‘গণতন্ত্র প্রতিষ্ঠার পথে এগিয়ে যাওয়ায় বিগত কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্র বার্মার (মিয়ানমার) ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল। কিন্তু এর বিপরীত কিছু হলে আমাদের কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আইনের বিষয়টি পর্যালোচনা করবেন এবং এই বিষয়ে পদক্ষেপ নেবেন। গণতন্ত্র প্রতিষ্ঠায় হুমকি দেখা দিলে যুক্তরাষ্ট্র এটি প্রতিহত করবে।’

সোমবার (১ ফেব্রুয়ারি) ভোরে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের রাষ্ট্রপতি উইন মিন্ত, ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চি-সহ শাসকদলের শীর্ষ কয়েকজন নেতাকে আটক করে দেশটির নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী।

গত নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। তবে, এ ফলাফল নিয়ে মিয়ানমারের বেসামরিক সরকার এবং প্রভাবশালী সামরিক বাহিনীর মধ্যে কয়েকদিন ধরে দ্বন্দ্ব ও উত্তেজনা চলতে থাকায় এ সামরিক অভ্যুত্থান ঘটেছে বলে জানায় বিবিসি।

প্রসঙ্গত, দীর্ঘদিন থেকে সেনাবাহিনীর শাসনে থাকা মিয়ানমার গত কয়েক দশক ধরে গণতন্ত্র প্রতিষ্ঠার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে গিয়েছিল বলে মনে করেন বিশ্লেষকরা। কিন্তু সোমবারের ঘটনায় মিয়ানমারের গণতন্ত্র প্রতিষ্ঠার প্রক্রিয়া আবারও পিছিয়ে যাবে বলে বিভিন্ন আন্তর্জাতিক মহল আশঙ্কা প্রকাশ করছেন।


ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২, ২০২১ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ১৮৮২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন