সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

ক্রুইফই থাকছেন বাংলাদেশ দলের দায়িত্বে

সোমবার, ফেব্রুয়ারী ৯, ২০১৫

1107544445_1423502487.jpg
বিডিলাইভ রিপোর্ট :
২০২২ বিশ্বকাপ ফুটবলে খেলার স্বপ্ন দেখেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। আর স্বপ্ন নয়, মাঠে খেলেই প্রমাণ করেছে প্রস্তুত হচ্ছে বাংলাদেশ। নেপাল, শ্রীলঙ্কার পরে বাংলাদেশের মাটিতে খেলে গেল জাপান অনুর্ধ্ব-২৩ ও দক্ষিণ কোরিয়ার শীর্ষ ক্লাব বুসান আই পার্ক।

আর বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে খেলার টার্গেট নিয়ে বাংলাদেশ খেলেছে এ টুর্নামেন্টের ফাইনালে। পরাজিত দলটি মালয়েশিয়ার বিপক্ষে খেলেছে বাঘের মতই। ফলে পরাজিত দলটি জিতে নিয়েছে ফুটবল প্রেমীদের মন।

চোখে জল থাকলেও রোববার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের ২৫ হাজার দর্শক দাঁড়িয়ে হাত তালি দিয়েছে দলটিকে। আর এ সাফল্যের নেপথ্যের কারিগর দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ দলের দ্বায়িত্ব নেয়া কোচ ডাচ ম্যাচ লোডভিক ডি ক্রুইফ।

তাইতো কৃতজ্ঞতা প্রকাশ করতে ভোলেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন। সোমবার তিনি জানালেন, ক্রুইফই থাকছেন বাংলাদেশ দলের দ্বায়িত্বে। বুধবার দেশ ছেড়ে গেলেও মার্চে আবারো আসছেন তিনি। এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ দলের কোচের দ্বায়িত্ব পালন করবেন ক্রুইফ।’

এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্ট-২০১৬ এর বাছাই পর্বের পশ্চিম অঞ্চলের ‘ই’ গ্রুপের খেলাগুলো অনুষ্ঠিত হবে বাংলাদেশে। বাছাইপর্বে স্বাগতিক বাংলাদেশের সঙ্গে রয়েছে-সিরিয়া, উজবেকিস্তান ও ভারত। এশিয়াকে দু’টি ভাগে বিভক্ত করে ১০টি গ্রুপে বাছাই পর্বের খেলা হবে।

আর ১৫ দল নিয়ে কাতারে ২০১৬ সালে অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টের মূল পর্ব অনুষ্ঠিত হবে। প্রতিটি গ্রুপের চ্যাম্পিয়ন দল মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। মূলপর্ব হবে ২০১৬ সালের জানুয়ারিতে। টুর্নামেন্টের সেরা তিন দল খেলার সুযোগ পাবে ২০১৬ রিও ডি জেনিরো অলিম্পিকে। আগামী ২৭-৩১ মার্চ ঢাকায় বঙ্গবন্ধু স্টেডিয়াম অনুষ্ঠিত হবে এ টুর্নামেন্টটি।   

ওদিকে ক্রুইফও রাজি আছে বাফুফের সকল শর্তে। জানালেন, অফিসিয়াল ভাবে যোগাযোগ করলে আমি বাংলাদেশের সাথে কাজ করতে রাজি আছি।’ বাফুফে সূত্র থেকে জানা গেছে, টুর্নামেন্ট শুরু ১২ দিন আগে থেকেই অনূর্ধ্ব দলটির দ্বায়িত্ব গ্রহণ করবেন।

বাংলাদেশ দলের অধিনায়ক মামুনুল ইসলাম মনে করেন ক্রুইফই যোগ্য। এ সম্পর্কে তিনি বলেন, 'ক্রুইফ এ দলটি সম্পর্কে বেশ ভালো ভাবেই অবগত আছেন'। তিনি দলের প্রত্যেক সদস্যকে কে চেনেন। তিনি জানেন কার কি অবস্থা। তাই আমার মনে হয় এ কোচ আমাদের জন্য ভালো হবে।’     

ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ৯, ২০১৫ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১২৪৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন