সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

লেজারবিহীন মাউস উদ্ভাবন!

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৫

1494083880_1424319967.jpg
দিনাজপুর প্রতিনিধি :
প্রবল ইচ্ছা, প্রজ্ঞা আর অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দিনাজপুরের এক ক্ষুদে বিজ্ঞানী ব্যাপক সাফল্য এনেছেন। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত দিনাজপুরের মোঃ হানিফ আলী সোহাগ কম্পিউটার পরিচালনায় একটি নতুন প্রযুক্তির মাউস উদ্ভাবন করেছেন। এই মাউস ব্যবহার করতে প্রয়োজন হবে না সমতল পৃষ্ঠের। এই মাউসটি বিশেষ পদ্ধতিতে হাতের উপরে রেখে কিবোর্ডে স্বাভাবিক কাজ করা সম্ভব। এই মাউস বিশেষ করে ভ্রাম্যমান অবস্থায় ল্যাপটপ ব্যবহার এবং প্রজেক্টার ব্যবহারের সময় বেশ কার্যকর।

তড়িৎ ও ইলেক্ট্রনিক বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র সোহাগ জানায়, তার উদ্ভাবিত তারবিহীন এই মাউসে অপটিক্যাল লেজারের প্রয়োজন হয়নি। এক্সিলেটর মিটারের মাধ্যমে মাউসের পজিশন নিয়ন্ত্রণ করা হয়েছে। এটা ব্যবহারকারী নিজের হাতের উপরে রেখে স্বাভাবিকভাবেই কিবোর্ড ব্যবহার করতে পারবে। হাতে সেটিং করতে শুধু একটি বেল্ট ব্যবহার করা হয়েছে। এই মাউস ব্যবহার করতে কোনো সমতল পৃষ্ঠ লাগবেনা। শুধু ল্যাপটপটি রাখার মতো স্থান হলেই স্বাভাবিক কাজ করা সম্ভব।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের প্রফেসর এনামুল কবীর জানিয়েছেন, তার সহযোগিতায় সোহাগ নিজ প্রচেষ্টায় এই প্রযুক্তি উদ্ভাবন করেছে।

দিনাজপুর শহরের কালিতলা এলাকার বিশিষ্ট আইনজীবী এডভোকেট আলহাজ সলিমুল্লাহ সেলিমের ছেলে হানিফ আলী সোহাগ।

সোহাগ এর আগে মোবাইলের সাহায্যে দূর থেকে বাড়ির বৈদ্যুতিক যন্ত্রপাতির সুইচ নিয়ন্ত্রণ করতে সক্ষম প্রযুক্তি উদ্ভাবন করেছিলেন।

ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৫ (বিডিলাইভ২৪) // আর এস এই লেখাটি ৯৯৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন