সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

ফেইসবুকের শর্তাবলী বেআইনী!

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৬, ২০১৫

656501879_1424900577.jpg
বিডিলাইভ ডেস্ক :
জনপ্রিয় সোশাল নেটওয়ার্কিং সাইট ফেইসবুকের নতুন শর্তাবলী ও ডেটা পলিসি ইউরোপিয়ান ইউনিয়নের আইনের পরিপন্থী; জানিয়েছে বেলজিয়ামের দুটি গবেষণা সংস্থা। বেলজিয়াম সরকারের প্রাইভেসি কমিশনের অনুরোধে ফেইবুকের নতুন ‘টার্মস অফ সার্ভিস’ নিয়ে তদন্তে নেমেছিল সংস্থাদুটি।

সোমবার বেলজিয়ামের ইউনিভার্সিটি অফ লিউভেনের ইন্টারডিসিপ্লিনারি সেন্টার ফর ল অ্যান্ড ইনফর্মেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি এবং ফ্রি ইউনিভার্সিটি অভ ব্রাসেলসের ডিপার্টমেন্ট অফ স্টাডিস অন মিডিয়া, ইনফর্মেশন অ্যান্ড টেলিকমিউনিকেশন সংস্থা দুটি জানিয়েছে, “২০১৫ সালে ফেইসবুকের নতুন শর্তগুলো মূলত পুরানো শর্তগুলোরই বিস্তারিত বর্ণনা। তবে আমাদের পর্যালোচনা অনুযায়ী, ইউরোপীয়ান আইন ভঙ্গ করে সাইটটির শর্তগুলো।”

সিনেট জানিয়েছে, ফেইসবুক তাদের শর্তাবলী ও ডেটা পলিসি আপডেট করার পরিকল্পনা করে ২০১৪ সালে। নতুন পলিসি কার্যকর হয় চলতি বছরের জানুয়ারি থেকে, যা ব্যবহারকারীদের কোন বিজ্ঞাপন দেখানো হবে তা নির্বাচনে কিছুটা ভিন্ন কাঠামো ব্যবহার করে বলে জানিয়েছে সিনেট।

তদন্তকারী দলগুলোর প্রতিবেদন অনুযায়ী, অ্যাকাউন্টের নিরাপত্তা জোরদার করতে অনেক বেশি সেটিংস পরিবর্তন করতে হয় ব্যবহারকারীদের, যা তাদের উপর অনেক বেশি চাপ প্রয়োগ করে। এছাড়া বিজ্ঞাপন বাছাইয়ের ক্ষেত্রে ব্যবহারকারীদের অবস্থান সংক্রান্ত ডেটা সংগ্রহের উপর ব্যবহারকারীদের কোনো নিয়ন্ত্রন থাকছে না।

ফেইসবুকের নতুন পলিসি ইউরোপিয়ান আইনের পরিপন্থী নয় বলে সিনেটের কাছে দাবি করেছেন এক ফেইসবুক মুখপাত্র।


ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৬, ২০১৫ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ১০৪৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন