সর্বশেষ
রবিবার ৪ঠা ভাদ্র ১৪২৫ | ১৯ আগস্ট ২০১৮

যে লক্ষণগুলোয় বুঝবেন ভালোবাসার সম্পর্কটি বিষাক্ত

শনিবার, মে ৩০, ২০১৫

1610314126_1432968994.jpg
বিডিলাইভ ডেস্ক :
আপনি যে সম্পর্কে আছেন সেটি আপনার জন্য কতোটুকু ভালো? বা হতেও পারে সম্পর্কটি বিষাক্ত। ভাবছেন সম্পর্ক বিষাক্ত হয় কি করে? বিষাক্ত সম্পর্ক হলো সেই সম্পর্ক যা আপনার বর্তমান ও ভবিষ্যতের জন্য ক্ষতিকর। মানসিক অশান্তি তৈরি, অনিশ্চিত ভবিষ্যত, প্রতারণা এবং আরো নানান রকম সমস্যা সৃষ্টি করতে পারে একটি বিষাক্ত প্রেমের সম্পর্ক। যে লক্ষণগুলো বলে দেবে আপনি একটি বিষাক্ত ভালোবাসার সম্পর্কে আছেন।

# মনে হবে আপনি কোনো কাজই ঠিক মত করতে পারেন না
আপনার কি কখনো এমন মনে হয় যে আপনি কোনো কাজই ঠিক মত করতে পারেন না। যা কিছুই করেন না কেন, সেটা সব সময়েই ভুল হয়? আপনার যদি এমন মনে হয়ে থাকে এবং এই ধারণাটা যদি আপনার সঙ্গী আপনাকে দিয়ে থাকে, তাহলে আপনি একটি বিষাক্ত সম্পর্কে আছেন।

এ ধরনের সম্পর্কে প্রেমিক/প্রেমিকা সারাক্ষণ ভুল খোঁজে এবং এক পর্যায়ে গিয়ে নিজের আত্মবিশ্বাস হারিয়ে যায়। ফলে তখন মনে হতে থাকে যে আপনি কোনো কাজই ঠিক মত করার যোগ্য নন।

# সঙ্গী শুধু নিজের ব্যাপারেই ভাবে
আপনার কি মাঝে মাঝে এমন মনে হয় যে আপনার সঙ্গী শুধু নিজের সুবিধা অসুবিধা ও চাহিদাগুলো নিয়েই ভাবে? আপনার কথা চিন্তা করা দূরে থাক, আপনার সুবিধা অসুবিধাগুলো নিয়েও তার কোনো মাথা ব্যাথা নেই। আপনি যদি এ ধরনের একটি সম্পর্কে থেকে থাকেন তাহলে তা আপনার জন্য বিষাক্ত সম্পর্ক। কারণ এ ধরনের সম্পর্কে আপনি কখনই সুখী হতে পারবেন না।

# আনন্দের মূহূর্তগুলো ঝগড়াঝাঁটিতে নষ্ট হওয়া
আপনার জন্মদিনের দিন, আপনাদের প্রেমের বর্ষপূর্তির দিন কিংবা যেকোনো আনন্দের দিনেও কি ঝগড়াঝাঁটি হয় আপনাদের? যদি জীবনের সবচাইতে আনন্দের দিনগুলোও নষ্ট হয় সম্পর্কের জটিলতায়, তাহলে বুঝে নিন আপনার সম্পর্কটি আপনার জন্য বিষাক্ত। জীবনের সুন্দর মূহূর্তগুলো যদি আপনার জীবন থেকে হারিয়ে যায় তাহলে পরবর্তিতে আফসোস করা ছাড়া আর কোনো উপায় থাকবে না আপনার।

# সঙ্গীর সঙ্গে থাকলে আপনার নিজস্বতা হারিয়ে যায়
আপনি কি আপনার সঙ্গীর সঙ্গে যতক্ষণ থাকেন ততক্ষন নিজেকে খুঁজে পান না? যদি সঙ্গীর মন পাওয়ার জন্য নিজের নিজস্বতা হারিয়ে ফেলতে হয় আপনাকে তাহলে আপনার সম্পর্কটি বিষাক্ত। কারণ সঙ্গীর মন পেতে এবং সঙ্গীকে খুশি করতে নিজেকে বদলে ফেলতে হলে সেই সম্পর্কে কখনই সুখী হওয়া যায় না।

# কখনই মানসিকভাবে সমর্থন না পাওয়া
বিপদে আপদে, সমস্যায় পড়লে কিংবা অন্য সময়ে কি আপনি আপনার সঙ্গীর কাছ থেকে মানসিক সমর্থন পাচ্ছেন? প্রেমিক/প্রেমিকা সুখে দুঃখে একে অপরের সঙ্গে জীবন কাটিয়ে দেয়ার অঙ্গীকার করে সম্পর্কে আবদ্ধ হয়। কিন্তু সে যদি সামান্য মানসিক সমর্থনটাও যদি দিতে না পারে তাহলে সারাজীবনের বিপদে আপদে তাকে পাশে পাওয়ার আশা না করাটাই ভালো।

ঢাকা, শনিবার, মে ৩০, ২০১৫ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২৫৯৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন