সর্বশেষ
বুধবার ৪ঠা আশ্বিন ১৪২৫ | ১৯ সেপ্টেম্বর ২০১৮

ভাগ্য রজনীতে আল্লাহর ইবাদতে মশগুল মুসলমানেরা

মঙ্গলবার, জুন ২, ২০১৫

1615405108_1433267696.jpg
বিডিলাইভ রিপোর্ট :
ভাগ্যের রজনী পবিত্র শবেবরাত। মহান আল্লাহর রহমত পাওয়ার আশায় নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ ইবাদত-বন্দেগীর মধ্য দিয়ে বাংলাদেশসহ সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা পালন করছে পবিত্র লাইলাতুল বরাত। সারারাত ইবাদত-বন্দেগিসহ মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমান সম্প্রদায় বিশেষ মোনাজাত ও দোয়া করবেন। পবিত্র শবেবরাত উপলক্ষে ধর্মপ্রাণ নারী-পুরুষ নফল রোজা পালন করছেন। পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

মুসলমানদের বিশ্বাস, মহিমান্বিত এই রাতে মহান আল্লাহতায়ালা মানুষের ভাগ্য অর্থাৎ তার নতুন বছরের ‘রিজিক’ নির্ধারণ করে থাকেন। বাসাবাড়ি ছাড়াও মসজিদে মসজিদে রাতভর চলবে নফল নামাজ, পবিত্র কোরআন তেলাওয়াত, ওয়াজ মাহফিল ও অন্যান্য ইবাদত-বন্দেগি। এ ছাড়াও এই পবিত্র রাতে মুসলমানরা মৃত পিতা-মাতা, আত্মীয়-স্বজনসহ প্রিয়জনদের কবর জেয়ারত করে থাকেন।

মহিমান্বিত এ রাতে ধর্মপ্রাণ মুসলমানরা বিগত জীবনের সব ভুল-ভ্রান্তি, পাপ-তাপের জন্য গভীর অনুশোচনা করে মহান আল্লাহ তাআলার দরবারে কায়মনো বাক্যে ক্ষমা প্রার্থনা করেন। রোজা রাখা ও নফল নামাজ, জিকির-আজকার, পবিত্র কোরআন তিলাওয়াতের মধ্য দিয়ে বিনম্র প্রার্থনা করেন ভবিষ্যৎ জীবনে পাপ-পঙ্কিলতা পরিহার করে পরিশুদ্ধ জীবনযাপনের জন্য।

বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও এ উপলক্ষে ধর্মীয় নানা অনুষ্ঠান সম্প্রচার করছে। এদিকে দিবসটির তাৎপর্য তুলে ধরে জাতীয় দৈনিকগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়েছে। পবিত্র শবেবরাত উপলক্ষে বুধবার সরকারি ছুটি।

পবিত্র লাইলাতুল বরাত (শবেবরাত) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন ইবাদত বন্দেগিসহ ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। মঙ্গলবার বাদ মাগরিব থেকে বাদ ফজর পর্যন্ত কর্মসূচির মধ্যে রয়েছে তেলওয়াতে কালাম পাক, আলোচনা ও ওয়াজ মাহফিল এবং বিশেষ মোনাজাত।

ঢাকা, মঙ্গলবার, জুন ২, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ১৪৪৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন