সর্বশেষ
শুক্রবার ২রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৬ নভেম্বর ২০১৮

পেনড্রাইভেই পুরো কম্পিউটার!

শনিবার, জুন ২০, ২০১৫

717788310_1434811833.jpg
বিডিলাইভ ডেস্ক :
ভারতের প্রযুক্তি প্রতিষ্ঠান আইবল, মাইক্রোসফট ইন্ডিয়ার সঙ্গে যৌথভাবে স্টিক কম্পিউটার বাজারে ছাড়ার পরিকল্পনা নিয়েছে। এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেম ৮.১ চালিত। এই মিনি কম্পিউটারটিতে মনিটর লাগিয়ে স্মার্ট টিভিতে রুপান্তর করা যায়। উৎপাদনকারী প্রতিষ্ঠানটি এটিকে আইবল স্পেলেন্ডো নামে ব্র্যান্ডিং করার চেষ্টা করছে।

আইবল জানিয়েছে জুলাই মাসে এটি বিক্রির জন্য ভারতের বাজারে ছাড়া হবে। পাশাপাশি অনলাইন শপগুলোতেও এটি পাওয়া যাবে। এই স্টিক কম্পিউটারটিতে আছে ইন্টেলের অ্যাটম কোয়াড কোর প্রসেসর, ২ জিবি র‌্যাম এবং ৩২ জিবি বিল্টইন মেমোরি।

স্টিকটির এইচডিএমআই পোর্টটির মাধ্যমে যেকোনো মনিটরে সংযোগ দিলেই এটিতে পুরো কম্পিউটারের সুবিধা পাওয়া যাবে। এটার সঙ্গে বিল্টইন এইচডি গ্রাফিক্স, মাল্টি চ্যানেল ডিজিটাল অডিও, মাইক্রোএসডি কার্ড স্টল, ইউএসবি পোর্ট, মাইক্রোইউএসবি পোর্ট রয়েছে। এছাড়া এটিতে ওয়াইফাই, ব্লুটুথ ৪.০ কানেকটিভিটি আছে।

এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ ভারতের বাজারে এটার মূল্য ধরা হয়েছে ৮ হাজার ৯৯৯ রুপি। বাংলাদেশি টাকায় এটির মূল্য পড়বে ১০ হাজার ৯৭০ টাকা।

স্টিক কম্পিউটারটি সম্পর্কে আইবলের পরিচালক সন্দীপ পরেশরামপুরী বলেন, ‘এটি এমন একটি ডিভাইস যা অনায়াসেই পকেট ভরে অফিস কিংবা বাসা-বাড়িতে নিয়ে কাজ চালানো যাবে। মনিটরে সংযোগ দিয়ে ইন্টারনেটের সকল সুবিধাই এতে পাওয়া যাবে’।

এই এপ্রিলে গুগল আসুস ক্রোমবিট নামে স্টিক কম্পিউটার বাজারে ছাড়ে। এটি ক্রোম অপারেটিং সিস্টেম চালিত। মনিটরে স্টিকটি সংযুক্ত করে পুরো কম্পিউটারের সুবিধা নেয়া যায়।

ঢাকা, শনিবার, জুন ২০, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ১৭৮৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন