সর্বশেষ
মঙ্গলবার ৮ই জ্যৈষ্ঠ ১৪২৫ | ২২ মে ২০১৮

‘পেটে জ্বলছে ক্ষুধার আগুন’

রবিবার, জুলাই ১২, ২০১৫

1567029323_1436691188.jpg
বিডিলাইভ রিপোর্ট :
অবস্থান কর্মসূচি পালন করছে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন। সোয়ান গার্মেন্টস এর তিন মাসের বকেয়া বেতন, ঈদ বোনাস ও বেআইনীভাবে বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে এ কর্মসূিচ পালন করা হচ্ছে ।

রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করছে সংগঠনটি।

এ সময় অবস্থানরত শ্রমিকরা ‘তিন মাস বেতন দেয় না, প্রধানমন্ত্রী খবর নেয় না’, ‘পেটে জ্বলছে ক্ষুধার আগুন, সেই আগুন ছড়িয়ে দাও’ প্রভৃতি স্লোগান দিতে থাকে।

জানা গেছে, এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত বকেয়া বেতন, ঈদ বোনাস ও বেআইনীভাবে বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে এ কর্মসূচি পালন করা হচ্ছে।

অবস্থান কর্মসূচিতে অংশ নিয়ে শ্রমিক নেত্রী  আফরোজা আক্তার বলেন, ‘পুলিশের উচিত আমাদের আন্দোলনে বাধা না দিয়ে দাবি আদায়ে সাহায্য করা। অথচ তারা আমাদের ওপর লাঠিচার্জ করে। আমাদের আন্দোলনে সরকার বাধা দিয়ে মালিকের পক্ষপাতিত্ব করে। আন্দোলনের মাধ্যমে আমরা আমাদের ন্যয্য দাবি আদায় করবো এবং তা না হওয়া পর্যান্ত আমরা এখানেই অবস্থান করবো।’

অবস্থান কর্মসূচিতে সংহতি জানিয়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান খান বলেন, ‘পুলিশের তো শ্রমিকদের পাওনা আদায়ের ন্যয্য আন্দোলনে আসার কথা নয়। তাদের মালিকের কাছে গিয়ে কারখানা জব্দ করে শ্রমিকদের পাওনা পরিশোধ করার কথা। কিন্তু তারা তা না করে এখানে এসে শ্রমিকদের ঘিরে রেখেছে।

তিনি বলেন, ‘এ বিষয়ে প্রধানমন্ত্রীকে বার বার জানানো হলেও ব্যবস্থা নেননি। এখন ঐক্যবদ্ধভাবে আন্দোলনের মাধ্যমেই গার্মেন্টস মালিকের কাছ পাওনা আদায় করতে হবে।’

শ্রমিকদের দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রেস ক্লাবের সামনে এ অবস্থান চালিয়ে যাবেন বলে জানান গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি মন্টু ঘোষ।

অবস্থান কর্মসূচিতে সিপিবির কেন্দ্রীয় নেতা জলি তালুকদার, শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি খালিকুজ্জামান লিপন, শ্রমিক নেতা শহীদুল ইসলাম সবুজ, রুহুল আমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

 

 

ঢাকা, রবিবার, জুলাই ১২, ২০১৫ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১১৯০ বার পড়া হয়েছে