সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

ছোট বাথরুম বড় করার উপায়

বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০১৫

1377997427_1445499115.jpg
বিডিলাইভ ডেস্ক :
অনেকের বাসার রুমগুলো বেশ বড় হলেও বাথরুম একদমই ছোট হয়। জায়গা একেবারে নেই বললেই চলে। এমন অভিযোগ হরহামেশাই শোনা যায়। এখন হুট করে চাইলেই তো আর ছোট বাথরুমকে ভেঙে বড় করা সম্ভব না। তাই ছোট ছোট কিছু উপায় বেছে নিয়ে ছোট বাথরুমকে অনায়াসে বড় করা সম্ভব।

বোল্ডস্কাই ওয়েবসাইটে ছোট বাথরুমকে বড় দেখানোর জন্য কিছু পরামর্শ দেয়া হয়েছে।

বাথরুমের রং :

সব সময় মনে রাখবেন, কন্ট্রাস্ট রঙে বাথরুম অনেক ছোট দেখায়। একরঙা বাথরুম দেখতে অনেক বড় দেখায়। যদি বাথরুমের দেয়ালে ওয়ালপেপার লাগাতে চান তাহলে পুরো দেয়ালের রঙের সঙ্গে মিলিয়ে ওয়ালপেপার বাছাই করুন। এতে একরঙা একটা ভাব থাকবে। আবার ওয়ালপেপারের কারণে নতুনত্বও থাকবে।

রঙিন সিলিং :

বাথরুমের সিলিংয়ে সাদা বা অফহোয়াইট রং ব্যবহার না করে রঙিন করতে পারেন। দেয়ালের রঙের সঙ্গে মিলিয়ে সিলিংয়ের রং বাছাই করুন। এতে বাথরুম দেখতে অনেক বড় লাগবে এবং মানাবে বেশ।

টাইলসের সঠিক রং :

টাইলসের ব্যবহারের কারণেও বাথরুম অনেক বড় লাগে। দেয়ালের রঙের সঙ্গে মিলিয়ে টাইলস বাছাই করুন। এমনকি দেয়ালেও একই রং এবং ডিজাইনের টাইলস ব্যবহার করতে পারেন। দেখতে সুন্দর লাগবে।

বাথটাব এবং শাওয়ার কেসের জায়গা নির্ধারণ :

বাথটাব বাথরুমের অনেকটা জায়গা নষ্ট করে। তাই যদি আপনার বাথরুমে জায়গা না থাকে তাহলে বাথটাব না রাখাই ভালো। আর একান্ত ব্যবহার করতে চাইলে বাথরুমের কোনো কর্নার বেছে নিন। ওই জায়গায় টাইলস ব্যবহার করবেন না। চাইলে আপনি বাথটাবের পরিবর্তে শাওয়ার কেস তৈরি করতে পারেন।

এটা দেয়ালের এক পাশে লাগাতে পারেন। পুরোটা কাচের গ্লাসে তৈরি হওয়ার কারণে বাথরুমে বাড়তি কিছু লাগিয়েছেন এমন মনে হবে না। বরং কাচের স্বচ্ছতায় দেখতে আরো সুন্দর লাগবে। বাজারে এখন বিভিন্ন ডিজাইন আর শেপের শাওয়ার কেস কিনতে পাওয়া যায়, যা খুব সহজে আপনার বাথরুমে ফিট হবে।

আয়নার ব্যবহার :

বাথরুমে সব সময় বড় আয়না ব্যবহার করবেন। পুরো দেয়ালজুড়ে আয়না ব্যবহার করলে বাথরুম দেখতে অনেক বড় লাগে। মনে রাখবেন, ছোট জানালার বিপরীতে আয়না ব্যবহার করবেন। এতে দিনের আলোতে বাথরুমে সূর্যের আলোর প্রতিফলক হবে, যা অনেক বেশি দৃষ্টিনন্দন মনে হবে এবং প্রাকৃতির একটা আমেজ থাকবে।

বাথরুমের আসবাব :

বাথরুমে যতটা সম্ভব কম আসবাব ব্যবহার করাই ভালো। তবে দেয়ালজুড়ে আপনি চাইলে কেবিনেট করে নিতে পারেন। এতে জায়গা নষ্ট হবে না আবার দেখতেও সুন্দর লাগবে এবং বাথরুম অনেক বড় লাগবে।

ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০১৫ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৩৯৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন