সর্বশেষ
শুক্রবার ৫ই আশ্বিন ১৪২৬ | ২০ সেপ্টেম্বর ২০১৯

ফেসবুকের আকর্ষণীয় নতুন ১০ ফিচার

মঙ্গলবার, অক্টোবর ২৭, ২০১৫

203645346_1445964976.jpg
বিডিলাইভ ডেস্ক :
বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। অন্য সবার চেয়ে নিজেদের এগিয়ে রাখতে প্রায়ই বিশেষ ফিচার ছাড়ে ফেসবুক। ‘৩৬০ ডিগ্রি ভিউ’ থেকে ‘ভিডিও প্রোফাইল পিকচার’ কত কিছুই না এনেছে ফেসবুক। এসব ফিচার ফেসবুককে আরো আকর্ষণীয় করে তুলেছে। আর এর ব্যবহারও হয়েছে সহজ। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী ফেসবুকের সম্প্রতি আনা কয়েকটি শীর্ষ ফিচার দেওয়া হলো।

লাইভ ভিডিও স্ট্রিমিং

লাইভ নামে নতুন একটি ফিচার চালু করেছে ফেসবুক। এর মাধ্যমে উল্লেখযোগ্য ব্যক্তিরা তাদের লাইভ ভিডিও প্রচার করতে পারবে। অবশ্য গত বছর থেকেই ফেসবুকের নির্দিষ্ট অ্যাপে এই ফিচার চালু আছে।

ভেরিফায়েড ব্যবহারকারীদের বিশেষ অ্যাপ

সাংবাদিকসহ ভেরিফায়েড ব্যবহারকারীরা বিশেষ অ্যাপের মাধ্যমে ফলোয়াদের সঙ্গে বিশেষভাবে যুক্ত হতে পারবেন। এ ছাড়া বিশেষ পোস্টও শেয়ার করতে পারবেন। তবে এ ক্ষেত্রে নির্দিষ্ট ফরম পূরণ করে অ্যাপটি ডাউনলোড করতে হবে।

নতুন রূপে নোটস

ফেসবুকের নোটস ফিচারটি এসেছে নতুন রূপে। এটি এখন দেখতে অনেকটা ব্লগের মতো। নোটের ফন্ট পরিবর্তনের যথেষ্ট সুযোগ আছে। এ ছাড়া পোস্টের ওপর বড় করে ছবি দেওয়ারও সুযোগ রাখা হয়েছে।

৩৬০ ডিগ্রির সহযোগী অ্যাপ

৩৬০ ডিগ্রি ভিডিওর জন্য সহযোগী অ্যাপ এনেছে ফেসবুক। ব্যবহারকারীকে ভার্চুয়াল রিয়ালিটির অভিজ্ঞতা দেবে এই অ্যাপ। এটি তৈরি করতে বিখ্যাত প্রতিষ্ঠান অকুলাসের সঙ্গে কাজ করেছে ফেসবুক।

ভিডিও হবে প্রোফাইল পিকচার

ফেসবুকের একজনের প্রথম পরিচয় হলো তার প্রোফাইল পিকচার। আর একে আরো সুন্দর করে উপস্থাপন করতে নতুন ফিচারে কোনো ভিডিওকেই প্রোফাইল পিকচার করার সুযোগ করে দিয়েছে ফেসবুক।

ডিজলাইক করা

কোনো কিছু ভালো লাগলে লাইক। তবে ফেসবুকের সব পোস্টই তো আর ভালো লাগে না। কিছু কিছু পোস্ট ফেসবুকের নিয়মের মধ্যে থাকলেও অনেকের কাছে তা ভালো না-ও লাগতে পারে। তবে দীর্ঘদিন ফেসবুকে লাইক বাটন থাকলেও কোনো ডিজলাইক বাটন ছিল না। সম্প্রতি এই ফিচার চালু হয়েছে।

আরো ভিডিও

ফেসবুকের এখন প্রায়ই অনেক ভিডিও দেখা যায়। আর এসব ভিডিও দেখলে নিচে দেখা যায় এমনই আরো কয়েকটি ভিডিও এসে উপস্থিত। একে সম্ভব করেছে ফেসবুকের ‘সাজেস্টেড আট ভিডিও’ ফিচার।

ইন্সট্যান্ট আর্টিস্ট

মোবাইল ফোনে পড়াকে আরো দ্রুত করতে চাইছে ফেসবুক। এরই প্রাতিষ্ঠানিক নাম দিয়েছে ইন্সট্যান্ট। এই ফিচার মোবাইল ফোনে ফেসবুক ব্যবহার আরো দ্রুত করবে বলে জানিয়েছে ফেসবুক।

রিয়াল টাইম সার্চ

কোনো বিষয়ে সার্চ করে সেই সম্পর্কে নতুন সব তথ্য ও মন্তব্য দ্রুত পাওয়ার ব্যবস্থা ‘রিয়াল টাইম সার্চ’। সম্প্রতি এই ফিচার এনেছে ফেসবুক।

নোটিফিকেশন ব্যবহারকারীর হাতে

নোটিফিকেশন ব্যবস্থা আরো ব্যবহারকারীর হাতে তুলে দিয়েছে ফেসবুক। এখন কোনো ব্যবহারকারী নিজেই ঠিক করে নিতে পারবে সে কোন বিষয়গুলো সম্পর্কে জানতে চাচ্ছে।

ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ২৭, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ৩৯৭২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন