সর্বশেষ
শুক্রবার ৫ই আশ্বিন ১৪২৬ | ২০ সেপ্টেম্বর ২০১৯

যেভাবে নিজেই বানাতে পারবেন স্মার্টফোন!

বুধবার, অক্টোবর ২৮, ২০১৫

2101794968_1446042839.jpg
বিডিলাইভ ডেস্ক :
ক্লোন কম্পিউটারের মত বাজার থেকে ইচ্ছে মাফিক যন্ত্রাংশ কিনে নিয়ে বানিয়ে নিতে পারবেন স্মার্টফোন। ধরুণ আপনার আপনার পছন্দ সনির ক্যামেরা, প্রসেসর চান কোয়ালকমের। অন্যদিকে ডিসপ্লে চাই মাইক্রোসফটের। এরপর মাদারবোর্ড, র‌্যাম, কিবোর্ডসহ অন্যান্য যন্ত্রাংশ কিনে ডিজাইন অনুযায়ী বানিয়ে নিলেন স্মার্টফোন। এই ফোনের নাম মডিউলার ফোন। এই ফোনের বিভিন্ন যন্ত্রাংশ পরিবর্তনও করা যাবে।

ডেভ হক্কিন্স নামের এক ডাচ প্রকৌশলী ২০১৩ সালে প্রথম মডিউলার ফোনের ডিজাইন করেন। এরপর এই ফোন তৈরি করতে আগ্রহী হয়ে ওঠে অনেক প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান। সার্চ জায়ান্ট গুগলও এদের সঙ্গে আছে। তারাও এই ফোন তৈরি করতে কাজ শুরু করে দিয়েছে। সম্প্রতি গুগল জানিয়েছে ২০১৬ সালে পাওয়া যাবে তাদের মডিউলার ফোন।

এদিকে গুগলকে চমকে দিয়ে বাজারে এলো বিশ্বের প্রথম মডিউলার ফোন। এটি বাজারে এনেছে ফেয়ারফোন নামের একটি প্রতিষ্ঠান। মডিউলার ফোনটির নাম ফেয়ারফোন ২।

ফোনটির দাম ধরা হয়েছে ৫২৯.৩৮ ডলার। ভ্যাট এবং ট্যাক্সবাদে বাংলাদেশি টাকায় এটির মূল্য দাঁড়ায় ৪১ হাজার ২৩৫ টাকা। ফেয়ারফোন ২ নামের এই মডিউলার ফোনটি ডিসেম্বর মাস নাগাদ বাজারে পাওয়া যাবে।

ফেয়ারফোনের প্রধান প্রযুক্তি কর্মকর্তা অলিভার হেবার্ট সম্প্রত তাদের ব্লগ পোস্টে জানান, তারা এমন একটি ফোন বাজারে ছাড়তে যাচ্ছে যেটি অনেকদিন ব্যবহার করা যাবে। এজন্য প্রতিষ্ঠান মডিউলার ফোনের ডিজাইন করেছে। এটি অ্যাসেম্বল করা খুব সহজ।  

তবে এই ফোনটি এখন কেবলমাত্র ইউরোপের ব্যবহারকারীদের জন্য ছাড়া হচ্ছে।

ফেয়ারফোন তাদের মডিউলার ফোনের জন্য নতুন অপারেটিং সিস্টেম নিয়ে আসছে। এই অপারেটিং সিস্টেমটির নাম ‘সেইলফিস’। এটি মূলত জোল্লা নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে তৈরি করা হচ্ছে। তবে নতুন অপারেটিং সিস্টেম তৈরি করতে সময় লাগবে। বর্তমানে ফেয়ারফোন ২ অ্যানড্রয়েড ৫.১ ললিপপ অপারেটিং সিস্টেমে পাওয়া যাবে।

ফেয়ারফোন ২ নামের এই মডিউলার ফোনটিতে আছে ৫ ইঞ্চির ফুল এইচডি টিএফটি ডিসপ্লে। ডিসপ্লের রেজুলেশন ১০৮০x১৯২০ পিক্সেল। ডিসপ্লেতে কর্নিং গরিলা গ্লাস প্রটেকশন রয়েছে। ফোনটিতে আছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮০১ প্রসেসর। প্রসেসরের ক্লকস্পিড ২.২৬ গিগাহার্টজ। র‌্যাম থাকছে ২ জিবি। বিল্টইন মেমোরি ৩২ জিবি।

ডুয়েল সিমের এই ফোনটির রিয়ার ক্যামেরা ৮ মেগাপিক্সেলের। ফ্রন্টে আছে ২ মেগাপিক্সেলের ক্যামেরা।

মডিউলার ফোনটি টুজি, থ্রিজি এবং ফোরজি নেটওয়ার্ক সমর্থন করে। ফোনটির ব্যাটারি ২৪২০ মিলিঅ্যাম্পায়ারের।  

ফোনটির বিশেষ ফিচার হিসেবে থাকছে প্রক্সিমিটি, কম্পাস, জাইরোস্কোপ এবং অ্যাক্সিলোরোমিটার।

ঢাকা, বুধবার, অক্টোবর ২৮, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ১৫৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন