সর্বশেষ
সোমবার ৩রা আষাঢ় ১৪২৬ | ১৭ জুন ২০১৯

বাংলাদেশ সরকারের অনুরোধ প্রত্যাখ্যান করল ফেসবুক

বৃহস্পতিবার, নভেম্বর ১২, ২০১৫

1182023501_1447324810.jpg
বিডিলাইভ ডেস্ক :
ব্যবহারকারীদের সম্পর্কে তথ্য চেয়ে বাংলাদেশ সরকারের অনুরোধ প্রত্যাখ্যান করেছে ফেসবুক কর্তৃপক্ষ। এ বছরের প্রথম ছয় মাসে ফেসবুক ব্যবহারকারীদের সম্পর্কে কর্তৃপক্ষের কাছে তথ্য চেয়েছিল সরকার। কিন্তু সে অনুরোধ প্রত্যাখ্যাত হয়েছে।  

১১ই নভেম্বর প্রকাশিত ফেসবুকের ‘গ্লোবাল গভর্নমেন্ট রিকোয়েস্টস রিপোর্ট’-এ কথা বলা হয়েছে। এতে দেখা যায়, এ বছর জানুয়ারি থেকে জুনের মধ্যে কতগুলো মানুষ ফেসবুক ব্যবহার করেছে সে সম্পর্কে জানতে চেয়ে তিনটি অনুরোধ পাঠায় বাংলাদেশ সরকার। কিন্তু তার কোনোটিতেই সন্তোষজনক সাড়া দেয় নি ফেসবুক।

উল্লেখ্য, ফেসবুক প্রকাশিত রিপোর্টটি বিভিন্ন দেশের সরকারের সংস্কারমূলক নজরদারির জন্য প্রকাশ করা হয়, যাতে অধিক স্বচ্ছতা নিশ্চিত করা যায়। এ রিপোর্টে এ বছরের প্রথম ছয় মাসের হিসাব নিকাশ ঠাঁই পেয়েছে। তাতে বলা হয়েছে, যেসব দেশ তাদের কাছে তথ্য চেয়েছিল তার মধ্যে কতগুলোকে তথ্য সরবরাহ করা হয়েছে। একই সঙ্গে দেখানো হয়েছে বিশ্বজুড়ে স্থানীয় আইন লঙ্ঘন করে এমন কতগুলো কনটেন্টকে সীমাবদ্ধ করে দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের ফরেন ইন্টেলিজেন্স সার্ভিলেন্স অ্যাক্ট ও ন্যাশনাল সিকিউরিটি লেটারস থেকেও নিরাপত্তা সংক্রান্ত তথ্য চেয়ে অনুরোধ করা হয়েছিল ফেসবুককে। এসব বিষয়ে ওই রিপোর্টে আপডেট দেয়া হয়েছে। বলা হয়েছে, স্থানীয় আইন লঙ্ঘন করে এমন কনটেন্ট ফেসবুকে ২০১৪ সালের প্রথম ছয় মাসে বেড়েছিল শতকরা ১১২ ভাগ। একই সময়ে সরকারের তথ্য চেয়ে অনুরোধ বেড়েছিল শতকরা ১৮ ভাগ। মানবজমিন

ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ১২, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ৩৫৮০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন