সর্বশেষ
সোমবার ১১ই ভাদ্র ১৪২৬ | ২৬ আগস্ট ২০১৯

কম দামে পাওয়া যাবে স্মার্টফোন

রবিবার, ডিসেম্বর ২০, ২০১৫

868543217_1450595222.jpg
বিডিলাইভ ডেস্ক :
দীর্ঘদিন ধরেই স্মার্টফোনের উৎপাদন খরচ কমানোর চেষ্টায় ছিল মোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো। কিন্তু বাধ সাধছিল ফোন উৎপাদনের প্রয়োজনীয় নানা উপকরণের দাম। তাই চাহিদার কারণে দিন দিন মূল্যবৃদ্ধি পাওয়া উপকরণগুলোর বিকল্পও খুঁজছিল প্রতিষ্ঠানগুলো। আর সেই ধারাবাহিকতায় ফোনের ডিসপ্লে তৈরীর উপকরণে আসছে পরিবর্তন।

বর্তমানে ৯০ শতাংশ ফোনের ডিসপ্লে ইন্ডিয়াম টিন অক্সাইড (ITO) নামের একটি স্বচ্ছ বস্তু দিয়ে তৈরি করা হয়। গত ৬০ বছর ধরে এটি বেশ রমরমিয়ে চলছে বাজারে। কিন্তু বর্তমানে ইন্ডিয়াম টিন অক্সাইডের চাহিদা অতিমাত্রায় বেড়ে যাওয়ায় এর দাম অনেক বেড়ে গিয়েছে।

অবশেষে পেনিসেলভানিয়া স্টেট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক অ্যাঞ্জেল হার্বার্টের নেতৃত্বে একদল গবেষক আবিষ্কার করলেন নতুন এক যৌগ ভেনাডিয়াম। এই যৌগ দিয়ে ১০ ন্যানোমিটার পাতলা ফিল্ম তৈরি করেছেন তারা। এটি অত্যন্ত স্বচ্ছ এবং খুব ভালো বিদ্যুৎ পরিবাহী।

আর সবচেয়ে বড় যে বিষয় তা হলো- বর্তমানে ফোনের ডিসপ্লে তৈরীর উপকরণ ইন্ডিয়ামের দাম যেখানে প্রতি কিলো ৭৫০ ডলার, সেখানে ভেনাডিয়ামের দাম প্রতি কিলো মাত্র ২৫ ডলার।

বিজ্ঞানীদের তৈরী নতুন এই যৌগ দিয়ে বড় আকারের ডিসপ্লে, স্মার্ট উইন্ডো, টাচস্ক্রিন এবং সোলার সেল তৈরি করা যাবে এবং যা হবে আরো বেশী সাশ্রয়ী এবং কার্যকরী।

গবেষকরা এই যৌগকে বলছেন, ‘কো-রিলেটেড মেটালস’ বা সহসম্পর্কিত ধাতু। শুধু তা-ই নয়, কপার, সোনা, রুপা, অ্যালুমিনিয়ামসহ অধিকাংশ ধাতুর মধ্য দিয়ে ইলেকট্রন প্রবাহিত হয় গ্যাসের মতো সেখানে কো-রিলেটেড মেটাল যেমন : স্ট্রনটিয়াম ভেনাডেট এবং ক্যালসিয়াম ভেনাডেটের মধ্যে দিয়ে ইলেকট্রন প্রবাহিত হয় তরলের মতো।

ঢাকা, রবিবার, ডিসেম্বর ২০, ২০১৫ (বিডিলাইভ২৪) // আর এস এই লেখাটি ৩২৫৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন