সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

তিনটি ছবি সেন্সর হলেই কেবল পূর্ণাঙ্গ সদস্যপদ

সোমবার, ডিসেম্বর ২৮, ২০১৫

1550108394_1451300220.jpg
বিনোদন রিপোর্ট :
এখন আর শুধু একটি নয়, তিনটি ছবির সেন্সর সার্টিফিকেটে মিলবে পূর্ণাঙ্গ সদস্যপদ। নবীন পরিচালকের জন্য এমনই নতুন নিয়ম করেছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। তবে একটি ছবির সেন্সর সার্টিফিকেট জমা দিলে দেয়া হবে প্রাথমিক সদস্যপদ। এছাড়াও সদস্যপদ দেয়ার ব্যাপারে নির্মাতার ছবিটি সমিতি দেখে সিদ্ধান্ত দেবে। ছবির মান উন্নয়নের জন্য সমিতি এমন কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে বলে জানা গেছে।

পরিচালক সমিতি সূত্রে জানা যায়, বাংলাদেশের চলচ্চিত্রে এখন বিদেশি ছবির গল্প, দৃশ্য এবং গানের সুর চুরি করাটা অভ্যাসে পরিণত হয়েছে। আবার অনেকে শখের বশে পরিচালনায় আসেন। একটি ছবি নির্মাণের পর তাদের আর খুঁজে পাওয়া যায় না। এসব কারণে চলচ্চিত্র পরিচালক সমিতির সাধারণ সভায় নতুন পরিচালকদের বিষয়ে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সহসভাপতি সোহানুর রহমান সোহানের কাছে এই বিষয়ে জানতে চাইলে তিনি বিডিলাইভকে বলেন, ‘আমাদের চলচ্চিত্রে বর্তমান সংকটের জন্য আমরাই দায়ী। কারণ একটি চলচ্চিত্রে একজন ক্যাপ্টেন থাকেন। আর সেই ক্যাপ্টেন হচ্ছেন ছবির পরিচালক। যে কারণে চলচ্চিত্রের বর্তমান অবস্থার দায় পরিচালক হিসেবে আমাদের কাঁধেই আসে। এ কারণে নতুন যারা ছবি পরিচালনা করার জন্য আসছেন, তাদের বিষয়ে আমরা কিছুটা নতুন নিয়ম করেছি।’

নতুন নিয়ম সম্পর্কে সোহান বলেন, ‘একজন পরিচালকের একটি ছবি মুক্তি পেলে তিনি সমিতির প্রাথমিক সদস্যপদ পাবেন। কিন্তু পূর্ণাঙ্গ সদস্যপদ পেতে হলে তার তিনটি ছবি সেন্সর হতে হবে, একটি ছবি বানিয়েই আগে যেটা হওয়া যেত। একজন পরিচালক তার ছবি জমা দেওয়ার পর আমাদের জুরিবোর্ড ছবিটি দেখে সিদ্ধান্ত নেবে। কারণ একটি টেলিফিল্মের সঙ্গে চারটি গান লাগিয়ে যেন সেটাকে কেউ ছবি বলতে না পারে।’

নতুন নির্মাতাদের উদ্দেশ্য করে তিনি বলেন, ‘এখন যারা ছবি বানাতে চান, তাদের বলব আমাদের এফডিসির সহকারি পরিচালক সমিতি (সিডাব)-এর সদস্য হতে। সেখান থেকে তিনটি ছবিতে প্রধান সহকারি পরিচালক হিসেবে কাজ করলে অগ্রাধিকার ভিত্তিতে আমাদের পরিচালক সমিতির সদস্য পদ দেওয়া হবে। সে ক্ষেত্রে পরিচালক সমিতির পূর্ণ সদস্যপদ পেতে তিনটি ছবি সেন্সর না হলেও চলবে।


ঢাকা, সোমবার, ডিসেম্বর ২৮, ২০১৫ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ১০১১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন