সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

ফের উচ্চ আদালতে ‘রানা প্লাজা’

বৃহস্পতিবার, জানুয়ারী ৭, ২০১৬

1416993004_1452124993.jpg
বিনোদন রিপোর্ট :
সরকার ৫ জানুয়ারি রাতে ‘রানা প্লাজা’ চলচ্চিত্রটিকে সেন্সর বোর্ড কর্তৃক সনদ বিহীন ঘোষণা করে এক তথ্য বিবরণী প্রকাশ করে।

যা উচ্চ আদালতের নির্দেশনার সুস্পষ্ট লঙ্ঘন বলেই মনে করছেন ছবিটির নির্মাতা নজরুল ইসলাম খান। তাই শিগগিরই বিষয়টি নিয়ে ফের উচ্চ আদালতের দারস্থ হতে যাচ্ছেন তিনি।

৫ জানুয়ারি রাতে প্রকাশিত সরকারের এক তথ্য বিবরণীতে বলা হয়েছে, ‘রানা প্লাজা’ চলচ্চিত্রটি সেন্সর আপিল কমিটি কর্তৃক জনসম্মুখে প্রদর্শনের উপযোগী নয় বলে বিবেচিত হওয়ায় চলচ্চিত্রটি সেন্সর সনদ বিহীন ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে বলা হয়েছে এ চলচ্চিত্রটি দেশের কোথাও প্রদর্শিত হলে ছবি বাজেয়াপ্তসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে রানা প্লাজা চলচ্চিত্রের নির্মাতা নজরুল ইসলামের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি একটি অনলাইন নিউজ পোর্টালকে বলেন, ‘বুধবার সকালেই সরকারের তথ্য বিবরণীটি হাতে পেয়েছি। সরকার আমার ছবিটিকে সেন্সর সনদ বিহীন ঘোষণা করেছে, যা উচ্চ আদালতের নির্দেশনার সুস্পষ্ট লঙ্ঘন। কারণ ‘রানা প্লাজা’র প্রদর্শনে উচ্চ আদালত থেকে আগেই অনুমতি পেয়েছি। তাই আবারও উচ্চ আদালতের দারস্থ হতে যাচ্ছি। এটাই আমাদের শেষ ভরসার জায়গা।’

তিনি আরো বলেন, ‘রানা প্লাজা’র প্রদর্শনে উচ্চ আদালত থেকে অনুমতি পাওয়ার পরও, নতুন ক্যাবিনেট সচিবের ডাকে সাড়া দিয়ে তার সঙ্গে আমরা বৈঠকও করেছি কয়েক সপ্তাহ আগে। তখন এও বলেছি, কোনো সংশোধন প্রয়োজন হলে আমরা তা করব। কিন্তু এভাবে তথ্য বিবরণী প্রকাশের মাধ্যমে ছবিটির প্রর্দশনে নিষেধাজ্ঞা জারি করা উচ্চ আদালতের নির্দেশনা লঙ্ঘনের শামিল।’

এদিকে খোঁজ নিয়ে জানা যায়, গত বছরের ৪ সেপ্টেম্বর ‘রানা প্লাজা’ মুক্তির তারিখ নির্ধারিত থাকলেও, তার আগেই আগস্টের শেষ দিকে চলচ্চিত্রটি প্রদর্শনে ছয় মাসের নিষেধাজ্ঞা দেয় আদালত। এর আগে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড দীর্ঘদিন ধরে ছাড়পত্র দেয়নি এবং এজন্য আদালতের দ্বারস্থ হয়েছিলেন পরিচালক।

আদালতের এক রায়ের প্রেক্ষাপটে তিনি সেন্সর ছাড়পত্র পেলেও আবারো একটি রিট আবেদনের প্রেক্ষাপটে নিষেধাজ্ঞা দিয়েছিলো আদালত। সবশেষ উচ্চ আদালত থেকে ছবিটি প্রদর্শনের অনুমতি পাওয়া গিয়েছে বলে দাবি করেছেন নির্মাতা।

সাভারের রানা প্লাজা ভবন ধ্বসের ঘটনা এবং সেখান থেকে অলৌকিক ভাবে বেঁচে যাওয়া পোশাক শ্রমিক রেশমাকে কেন্দ্র করে নির্মিত হয় ‘রানা প্লাজা’ চলচ্চিত্রটি।

ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ৭, ২০১৬ (বিডিলাইভ২৪) // আর এ এই লেখাটি ৭০৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন